ঢাকা, বুধবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৪ সেপ্টেম্বর ২০২৪, ০০ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

আফগানিস্তান থেকে নাগরিকদের ফেরাচ্ছে যেসব দেশ  

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৬ ঘণ্টা, আগস্ট ১৯, ২০২১
আফগানিস্তান থেকে নাগরিকদের ফেরাচ্ছে যেসব দেশ   আফগানিস্তান থেকে নাগরিকদের ফেরাচ্ছে

আফগানিস্তানের নিয়ন্ত্রণ নিয়েছে বিদ্রোহী সংগঠন তালেবান। এরপর থেকে অনেক দেশই তাদের নাগরিক ও ঝুঁকিতে থাকা আফগানদের ফিরিয়ে নেওয়ার চেষ্টা করছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, এখন পর্যন্ত দেশটি থেকে সবচেয়ে বেশি নাগরিক নিরাপদে সরিয়ে নিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।

মার্কিন যুক্তরাষ্ট্র ৫ হাজার ২শ জনকে সরিয়ে নিয়েছে। শেষ ২৪ ঘণ্টায় সরিয়েছে ২ হাজার জনকে। ওয়াশিংটন থেকে জানানো হয়েছে, জীবনের ঝুঁকিতে প্রায় ২২ হাজার আফগান ও ১৫ হাজার মার্কিন নাগরিক এখনও দেশটিতে রয়ে গেছে। ৩১ আগস্টের মধ্যে আফগান ভূখণ্ড থেকে সব মার্কিন সেনা প্রত্যাহারের কথা রয়েছে।

তবে দেশটিতে থাকা প্রায় ১৫ হাজার নাগরিককে সরিয়ে নেওয়ার আগ পর্যন্ত মার্কিন বাহিনী সেখানে অবস্থান করবে। বুধবার (১৭ আগস্ট) সংবাদ মাধ্যম এবিসি নিউজকে এমনটাই জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

যুক্তরাজ্য আফগান নাগরিকসহ প্রায় ১ হাজার ২শ জনকে সরিয়ে নিয়েছে। প্রায় প্রতিদিন ১ হাজার জনকে নিয়ে যাওয়ার লক্ষ্য তাদের। জার্মানি সরিয়ে নিয়েছে ৫শ’ জনকে। এর মধ্যে ১শ’ আফগান নাগরিক রয়েছেন।

ফ্রান্স সরিয়ে নিয়েছে ২০৯ জনকে। এর মধ্যে ১৮৪ জনই আফগান নাগরিক।

এছাড়া স্পেন ৫০০ জন, নেদারল্যান্ড ৩৫ জন নিজেদের নাগরিক ও তাদের ১ হাজার আফগান কর্মী-পরিবারকে সরিয়ে নিয়েছে যুদ্ধ বিধ্বস্ত দেশটি থেকে।


বাংলাদেশ সময় ঘণ্টা: ১৪৩৪, আগস্ট ১৯, ২০২১
এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।