ঢাকা, মঙ্গলবার, ১০ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

‘ইইউ-ভারত অংশীদারিত্ব অবশ্যই তাৎপর্যপূর্ণ’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৯ ঘণ্টা, সেপ্টেম্বর ৩, ২০২১
‘ইইউ-ভারত অংশীদারিত্ব অবশ্যই তাৎপর্যপূর্ণ’

কেনিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রধান প্রশাসনিক সচিব আবাবু নামওয়াম্বা বৃহস্পতিবার বলেছেন, ইইউ-ভারত অংশীদারিত্ব অবশ্যই তাৎপর্যপূর্ণ।

স্লোভেনিয়ায় অনুষ্ঠিত ‘ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে একটি নিয়মভিত্তিক আদেশের জন্য অংশীদারিত্ব’ বিষয়ে ব্লেড স্ট্র্যাটেজিক ফোরামের প্যানেল আলোচনায় বক্তব্য রাখতে গিয়ে নামওয়াম্বা বলেন, ‘কেনিয়া বহুপাক্ষিকতায় বিশ্বাস করে, আমরা অংশীদারিত্বে বিশ্বাস করি।

ইইউ-ভারত অংশীদারিত্ব অবশ্যই তাৎপর্যপূর্ণ। এটি ভবিষ্যতে আরও সুযোগ সৃষ্টি করবে।  

প্যানেল আলোচনায় তার সঙ্গে যোগ দেন ভারতের পররাষ্ট্র মন্ত্রী এস জয়শঙ্কর, স্লোভেনিয়ার পররাষ্ট্র মন্ত্রী ড. আনজে লোগার এবং পর্তুগিজ পররাষ্ট্রমন্ত্রী অগাস্টো সান্তোস সিলভা।  

নাম্বা বলেন, আফ্রিকা আরও বাণিজ্য, আরও বিনিয়োগ এবং অংশীদারিত্বের মাধ্যমে সমৃদ্ধির সুযোগ খুঁজছে। আমরা বিশ্বাস করি, সবার জন্য জায়গা, সুযোগ যথেষ্ট।  

অঞ্চলের চ্যালেঞ্জ সম্পর্কে নামওয়াম্বা বলেন, তিনি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে তিনটি অসুবিধা দেখছেন, যেগুলো হলো- সামরিকীকরণ, জলদস্যুতা এবং সমুদ্র দূষণ।

প্যানেল আলোচনায় বক্তব্য রাখতে গিয়ে জয়শঙ্কর বলেন, ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ইইউ-এর ২৭ সদস্যের সঙ্গে ভারত যুক্ত রয়েছে।

তিনি বলেন, আমরা উপলব্ধি করি যে ইউরোপ একটি সম্মিলিত উদ্যোগ এবং আপনার যতটা সম্ভব সমস্ত স্টেকহোল্ডার থাকা দরকার।

জয়শঙ্কর আরও বলেন, আজ যখন আপনি একটি উদার শৃঙ্খলা, বিশ্বাস এবং স্বচ্ছতার কথা বলেন, তখন এগুলি এমন বিষয় যা এক সময় আমাদের পশ্চিমা আলোচনার আরও কেন্দ্রবিন্দুতে থাকতে পারে, কিন্তু আজ পশ্চিমা বিশ্বের বাইরেও ক্রমবর্ধমানভাবে ভাগ হয়ে যাচ্ছে। "

মধ্য ইউরোপের তিনটি দেশের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে আলোচনার জন্য সফরের অংশ হিসেবে এস জয়শঙ্কর ২-৫ সেপ্টেম্বর স্লোভেনিয়া, ক্রোয়েশিয়া এবং ডেনমার্ক সফরে রয়েছেন। সূত্র: এএনআই

বাংলাদেশ সময়: ২১২৮ ঘণ্টা, সেপ্টেম্বর ০৩, ২০২১
নিউজ ডেস্ক 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa