ঢাকা, বৃহস্পতিবার, ২১ ভাদ্র ১৪৩১, ০৫ সেপ্টেম্বর ২০২৪, ০১ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

মোদীর আবেদন ফিরিয়ে দিলেন কৃষকরা

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৩ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০২১
মোদীর আবেদন ফিরিয়ে দিলেন কৃষকরা

জাতির উদ্দেশে ভাষণ দেওয়ার সময় তিনটি কৃষি আইন বাতিল করার ঘোষণা দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পাশাপাশি আন্দোলনরত কৃষকদের কাছে ক্ষমা চেয়ে তিনি আবেদন জানান, যাতে তারা নিজেদের আন্দোলন প্রত্যাহার করে নেন।

 

হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে বলা হয়, মোদীর সেই আবেদনে সারা দেননি কৃষকরা। তারা চলমান আন্দোলন অব্যাহত রাখার ঘোষণা দিয়েছেন।

শুক্রবার (১৯ নভেম্বর) মোদীর ওই ঘোষণার পর কৃষক নেতা রাকেশ তিকাইত জানিয়ে দেন, যতদিন না সংসদে কৃষি আইন প্রত্যাহার করার বিষয়টি নিশ্চিত হচ্ছে, ততদিন আন্দোলন চালু থাকবে।

আন্দোলনকারী কৃষক নেতারা স্পষ্ট করে বলেন, তারা মূলত দুটি দাবি নিয়ে প্রতিবাদ করছেন। তাহলো কৃষি আইনগুলো বাতিল এবং এমএসপির নিশ্চয়তা।  

কৃষি আইন প্রত্যাহারের ঘোষণার পর কৃষকদের পক্ষ থেকে জানানো হয়, সরকার তাদের একটি দাবি মেনে নিয়েছে। তবে এখনও আরও একটি দাবি নিয়ে কেন্দ্র কিছু বলেন।  

নিজেদের আন্দোলনের বিষয়ে টুইট করে রাকেশ তিকাইত বলেন, আন্দোলন ফিরিয়ে নেওয়া হবে না। আমরা সেই দিনের অপেক্ষায় থাকব, যেদিন সংসদে কৃষি আইন বাতিল করা হবে। এমএসপি ছাড়াও কৃষকদের অন্য সমস্যা নিয়েও সরকারের কথা বলা উচিত।

কৃষি আইন বাতিল ঘোষণার পর মিষ্টান্ন বিলি করেন কৃষকরা

এর আগে কৃষকদের আন্দোলনের মুখে কৃষি আইন প্রত্যাহার করার ঘোষণা দেন মোদী। তিনি বলেন, তার সরকারের উদ্দেশ্য সৎ ছিল। এই তিনটি আইনের লক্ষ্য ছিল কৃষকদের, বিশেষ করে ছোট কৃষকদের ক্ষমতা বাড়ানো। কৃষকদের স্বার্থে আইনগুলো আমরা প্রয়োগের পরিকল্পনা করেছিলাম। কিন্তু এক শ্রেণির কৃষকদের বোঝাতে পারিনি। তাই আমরা তিনটি কৃষি আইন বাতিল করার সিদ্ধান্ত নিয়েছি। আগামী সাংসদ অধিবেশনে সেগুলো বাতিল করার ব্যবস্থা করা হবে।  

বাংলাদেশ সময়: ১৪১৩ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০২১
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।