ঢাকা, বৃহস্পতিবার, ২১ ভাদ্র ১৪৩১, ০৫ সেপ্টেম্বর ২০২৪, ০১ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

সৌদি বিরোধী লড়াই

মা'রিব প্রদেশ মুক্ত হলে বদলে যাবে যুদ্ধের গতি প্রকৃতি 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭১৯ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০২১
মা'রিব প্রদেশ মুক্ত হলে বদলে যাবে যুদ্ধের গতি প্রকৃতি 

ঢাকা: তেহরানে নিযুক্ত ইয়েমেনের রাষ্ট্রদূত ইব্রাহিম মোহাম্মদ আল দাইলামি বলেছেন, সিরিয়ার আলেপ্পো প্রদেশের মতো ইয়েমেনের মা’রিব প্রদেশ মুক্ত হলে সৌদি জোটের বিরুদ্ধে চলমান যুদ্ধের গতি-প্রকৃতি বদলে যাবে। তিনি বলেন, কৌশলগত দুর্যোগ গুরুত্বপূর্ণ মা’রিব প্রদেশের পুনর্দখল হবে যুদ্ধের জন্য টার্নিং পয়েন্ট।

ইয়েমেনের রাষ্ট্রদূত বলেন, ‘মা’রিব প্রদেশের স্থানীয় কয়েকটি উপজাতি গোষ্ঠীর সঙ্গে চুক্তির পর হুথি যোদ্ধারা এবং তাদের সমর্থিত সামরিক বাহিনী মা’রিব প্রদেশের ১২টি শহর নিয়ন্ত্রণ করছে। প্রতিদিন ইয়েমেনি যোদ্ধারা এগিয়ে যাচ্ছে। যুদ্ধক্ষেত্রের পরিস্থিতিতে আমরা সন্তুষ্ট। ’

ইব্রাহিম মোহাম্মদ আল-দাইলামি জানান, কোনো রকমের বিমান সহযোগিতা ছাড়াই ইয়েমেনের যোদ্ধারা খোলা আকাশের নিচে যুদ্ধ করছে।

তিনি বলেন, এ পর্যন্ত আনসারুল্লাহ যোদ্ধারা যে বিজয় অর্জন করেছে তা পুরোপুরি অলৌকিক ঘটনা কারণ তারা অবরোধের ভেতরে থেকেই যুদ্ধ করছে।

মা’রিব প্রদেশের যুদ্ধকে তিনি সবচেয়ে কঠিন যুদ্ধ উল্লেখ করে বলেন, মা’রিব শহরে আনসারুল্লাহর যোদ্ধাদের প্রবেশের ক্ষেত্রে স্থানীয় উপজাতিগুলোর সঙ্গে আলোচনা অত্যন্ত ইতিবাচক ভূমিকা রেখেছে।

ইয়েমেনের রাষ্ট্রদূত বলেন, মা’রিব প্রদেশের যুদ্ধ অনেকটা সিরিয়ার আলেপ্পো প্রদেশের যুদ্ধের মতো। আলেপ্পো প্রদেশ মুক্ত হওয়ার পর যেভাবে সিরিয়া যুদ্ধের ওপর প্রভাব ফেলেছিল, ইয়েমেনের মা’রিব প্রদেশ মুক্ত হওয়ার পরও একই অবস্থা তৈরি হবে।

ইয়েমেনের রাষ্ট্রদূত ব্যাখ্যা করে বলেন, উগ্রসন্ত্রাসী গোষ্ঠী দায়েশ, আল-কায়েদা এবং ইসলাহ পার্টির সন্ত্রাসীদের মাধ্যমে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত এবং আমেরিকা মা’রিব প্রদেশ দখল করে রেখেছে। কিন্তু দেশের ভৌগোলিক অখণ্ডতা রক্ষা ও দখলীকৃত ভূমি উদ্ধারের প্রশ্নে ইয়েমেনের যোদ্ধারা প্রতিশ্রুতিবদ্ধ।

বাংলাদেশ সময়: ০৭১৭ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০২১
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।