ঢাকা, সোমবার, ৩ আষাঢ় ১৪৩১, ১৭ জুন ২০২৪, ০৯ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

কিয়েভকে ঘিরে ফেলছে রুশ সেনারা!

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৬ ঘণ্টা, মার্চ ৪, ২০২২
কিয়েভকে ঘিরে ফেলছে রুশ সেনারা!

যুদ্ধের নবম দিনে ইউক্রেনের রাজধানী কিয়েভ ঘিরে ফেলছে রুশ সেনারা। শুক্রবার (৪ মার্চ) ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে দেওয়া এক বিবৃতিতে এ দাবি করা হয় বলে জানায় সিএনএন

 

বিবৃতিতে বলা হয়, ইউক্রেনের রাজধানী থেকে প্রায় ৬০ কিলোমিটার দূরে অবস্থিত মাকারভ এলাকায় রুশ সেনাদের অবরুদ্ধ ও থামিয়ে দেওয়া হয়েছে।  

মন্ত্রণালয় জানিয়েছে, রাশিয়ার সশস্ত্র বাহিনী তাদের বেশিরভাগ অপারেশনাল রিজার্ভ শেষ করে ফেলেছে। তারা এখন ‘দক্ষিণ ও পূর্ব সামরিক জেলাগুলো থেকে অতিরিক্ত বাহিনী স্থানান্তরের প্রস্তুতি শুরু করেছে’।  

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বৃহস্পতিবার বলেছেন যে, ইউক্রেনের যুদ্ধ ‘পরিকল্পনা অনুযায়ী চলছে’। তবে অন্য দেশগুলো বলছে, ক্রেমলিনের আক্রমণ পরিকল্পনা অনুযায়ী হয়নি।

ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, রাশিয়ার বাহিনী কৃষ্ণ সাগরের উপকূলে অবতরণের প্রস্তুতি অব্যাহত রেখেছে।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক আগ্রাসন শুরু করে রুশ সেনারা। এই অভিযানে যুদ্ধবিধ্বস্ত দেশটির কয়েক’শ বেসামরিক মানুষ মারা গেছে, ১০ লাখের বেশি মানুষ পাশের দেশগুলোতে শরণার্থী হিসেবে আশ্রয় নিয়েছে।  

এশিয়ার শেয়ারবাজারে যুদ্ধের প্রভাব
ইউক্রেনের জাপোরিঝিয়া পরমাণু বিদ্যুৎকেন্দ্রে রুশ হামলার পর এশিয়ার শেয়ারবাজারে নেতিবাচক প্রভাব পড়েছে। শুক্রবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, জাপোরিঝিয়া পরমাণু বিদ্যুৎকেন্দ্রে আগুন লাগার খবরে সবচেয়ে বেশি পতন হয়েছে টোকিও এবং হংকংয়ের শেয়ারবাজারে। এর মধ্যে জাপানের নিককেই শেয়ারবাজারে সূচক পড়ে গেছে ২.৫ শতাংশ এবং হংকং শেয়ারবাজারে সূচক পড়ে গেছে ২.৬ শতাংশ। এশিয়ার অপরিশোধিত জ্বালানি  তেলের মূল্যও ব্যারেল প্রতি ১১২ ডলার ছাড়িয়েছে।

বাংলাদেশ সময়: ১৬৩৬ ঘণ্টা, মার্চ ৪, ২০২২
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।