ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

বিবিসির প্রতিবেদন

মারিওপোলে তীব্র গোলাবর্ষণ, যুদ্ধবিরতি কি ভেস্তে গেল?

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৩ ঘণ্টা, মার্চ ৬, ২০২২
মারিওপোলে তীব্র গোলাবর্ষণ, যুদ্ধবিরতি কি ভেস্তে গেল? প্রতীকী ছবি।

ইউক্রেনের বন্দর শহর মারিওপোল থেকে বেসামরিক নাগরিকদের নিরাপদে সরে যাওয়ার সুযোগ দিতে সাময়িক যুদ্ধবিরতির প্রস্তাবে রাজি হয়েছিল রাশিয়া। কিন্তু তার কয়েক ঘণ্টার মধ্যেই তারা আবার শহরটির ওপর গোলা হামলা চালাচ্ছে।

এতে ভেস্তে গেছে যুদ্ধবিরতির পরিকল্পনা।

রোববার (০৬ মার্চ) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, স্থানীয় সময় সকাল নয়টায় যুদ্ধবিরতি শুরু হওয়ার কথা ছিল। কিন্তু মারিওপোল শহরের ডেপুটি মেয়র সের্গেই অরলভ অভিযোগ করছেন, রুশরা  যুদ্ধবিরতি লঙ্ঘন করেছে। তারা শহরটিতে ক্রমাগত গোলাবর্ষণ করে যাচ্ছে। এর ফলে শহর থেকে হাজার হাজার বেসামরিক মানুষকে সরিয়ে নেওয়ার পরিকল্পনা তাদের স্থগিত রাখতে হচ্ছে।

সের্গেই অরলভ বলেন, রাশিয়ার গোলাবর্ষণের কারণে এখন রাস্তায় বের হওয়া মোটেই নিরাপদ নয়। যে পথ ধরে পাঁচ-ছয় হাজার বেসামরিক মানুষকে সরিয়ে নেওয়ার কথা ছিল, সেই রাস্তার বিভিন্ন জায়গাতেও লড়াই চলছে। তবে এ ব্যাপারে একেবারে ভিন্ন ব্যাখ্যা দিচ্ছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়।

তারা বলছে, ইউক্রেনের জাতীয়তাবাদীরাই শহর থেকে বেসামরিক মানুষকে বের হতে বাধা দিচ্ছে। তাদের অভিযোগ, রুশ বাহিনী যখন একটি মানবিক করিডোর তৈরি করে, তখন তাদের ওপর গুলি চালানো হয়।

বন্দর শহর মারিওপোলে গত কদিন ধরেই তীব্র লড়াই চলছে। সেখানে লোকজনের বাসাবাড়িতে পানি এবং বিদ্যুতের সরবরাহ নেই। এমনকি খাদ্য এবং ওষুধের সংকটও দেখা দিয়েছে।

বাংলাদেশ সময়: ১২১৩ ঘণ্টা, মার্চ ০৬, ২০২২
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।