ঢাকা, রবিবার, ১৬ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

নিষেধাজ্ঞা যুদ্ধ ঘোষণার শামিল: পুতিন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৮ ঘণ্টা, মার্চ ৬, ২০২২
নিষেধাজ্ঞা যুদ্ধ ঘোষণার শামিল: পুতিন

রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করা যুদ্ধ ঘোষণারই শামিল বলে মনে করছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।  

তবে সত্যিকার অর্থে তেমন কিছু ঘটেনি বলে তিনি ঈশ্বরকে ধন্যবাদ জানিয়েছেন।

 

ইউক্রেন ইস্যুতে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ পশ্চিমের কয়েকটি দেন।  

পুতিন হুঁশিয়ারি দিয়ে বলেছেন, ইউক্রেনের আকাশসীমায় বিমান চলাচল বন্ধ বা ‘নো ফ্লাই জোন’ ঘোষণা দিলে সেটিকে সক্রিয়ভাবে যুদ্ধে অংশগ্রহণ হিসেবে বিবেচনা করা হবে। কেউ যদি এমন করে তবে তাকে শত্রু হিসেবেই জবাব দেওয়া হবে।

তিনি রাষ্ট্রীয় এয়ারলাইন্স এরোফ্লোটের একটি প্রশিক্ষণ কেন্দ্র সফরে গিয়ে এ কথা বলেন।  

পশ্চিমারা যে পথে এগোচ্ছে, তারা যদি সেভাবেই এগোতে থাকে, তাহলে ইউক্রেনের ভবিষ্যৎ ঝুকির মধ্যে পড়বে বলেও তিনি সতর্ক করেন।  

রাশিয়াতে মার্শাল ল বা জরুরি অবস্থা জারি করতে যাচ্ছেন পুতিন, এমন একটি গুঞ্জন নাকচ করে দিয়ে তিনি বলেন, এমন পরিস্থিতি এখন নেই। আমি আশা করছি এমন কিছু হবে না।

ইউক্রেন ইস্যুতে পশ্চিমা বিশ্ব রাশিয়ার বিরুদ্ধে যেসব নিষেধাজ্ঞা আরোপ করেছে, সেগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো আন্তর্জাতিক আর্থিক লেনদেন ব্যবস্থা 'সুইফট' থেকে রাশিয়ার কয়েকটি ব্যাংককে বিচ্ছিন্ন করা, বিদেশে পুতিনের সম্পদ জব্দ করা।  

এছাড়া বিভিন্ন আন্তঃদেশীয় কোম্পানি রাশিয়াতে কার্যক্রম বন্ধ অথবা সীমিত করেছে। সর্বশেষ শনিবার স্যামসাং, আর্থিক প্রতিষ্ঠান ভিসা, মাস্টারকার্ড, পেপ্যাল এবং পোশাক বিক্রেতা কোম্পানি জারা রাশিয়াতে ব্যাবসায়িক কার্যক্রম স্থগিত করার ঘোষণা দিয়েছে।

নিষেধাজ্ঞার অর্থনৈতিক প্রভাব ইতিমধ্যেই পড়তে শুরু করেছে রাশিয়ার উপরে। রাশিয়ান মুদ্রা রুবলের মূল্য পড়ে গেছে। বাধ্য হয়ে দেশটির কেন্দ্রীয় ব্যাংক সূদের হার দ্বিগুণ করেছে। সূত্র: বিবিসি

বাংলাদেশ সময়: ১৩৪৫ ঘণ্টা, মার্চ ০৬, ২০২২
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।