ঢাকা, বৃহস্পতিবার, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ মে ২০২৪, ১৪ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

রাশিয়ায় যুদ্ধবিরোধী বিক্ষোভ, ৪ হাজারের বেশি আটক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪২ ঘণ্টা, মার্চ ৭, ২০২২
রাশিয়ায় যুদ্ধবিরোধী বিক্ষোভ, ৪ হাজারের বেশি আটক

ইউক্রেনে সামরিক আগ্রাসনের প্রতিবাদে রাশিয়াজুড়ে চলছে যুদ্ধবিরোধী বিক্ষোভ। সম্প্রতি দেশটিতে বিক্ষোভের ওপর নানারকম বিধি-নিষেধ আরোপ করা হলেও ইউক্রেনে হামলার প্রতিবাদে বহু বিক্ষোভ কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে।

আর এসব কর্মসূচি থেকে প্রতিদিনই আটক করা হচ্ছে যুদ্ধবিরোধীদের।

রোববার রাশিয়াজুড়ে যুদ্ধবিরোধী বিক্ষোভ কর্মসূচি থেকে ৪ হাজার ৩০০ জনকে আটক করা হয়েছে। এর মধ্যে মস্কো থেকেই আটক করা হয়েছে ১৭০০ ব্যক্তিকে।

রাশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রীর বরাত দিয়ে এমন তথ্য দিয়েছে রিয়া নিউজ এজেন্সি। খবর বিবিসির।

ওভিডি-ইনফো নামে একটি মানবাধিকার সংস্থা বলছে, মোট ৫৩টি শহর থেকে বিক্ষোভকারীদের আটক করা হয়েছে। হামলা শুরুর পর থেকে এগারো দিনে দশ হাজারের মতো রাশিয়ানকে আটক করা হয়েছে।

সংস্থাটির একজন মুখপাত্র বার্তা সংস্তা রয়টার্সকে বলেছেন, আমরা ব্যাপক প্রতিবাদ দেখতে পাচ্ছি, এমনকি সাইবেরিয়ার শহরগুলোতেও, যেখানে এত বেশি সংখ্যক মানুষকে আটকের ঘটনা খুবই বিরল।

ইউক্রেনে রুশ আগ্রাসন শুরুর পর কারাগার থেকে বিরোধী নেতা আলেক্সি নাভালনি জনগণকে যুদ্ধের বিরুদ্ধে প্রতিবাদ কর্মসূচির আহ্বান জানান। যদিও গত কয়েক বছর ধরে নতুন কিছু আইন প্রণয়নের কারণে রাশিয়াতে বিক্ষোভে অংশ নেওয়া কঠিন হয়ে পড়েছে।

আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বলছে, যদিও রাশিয়ান আইনে অনুমতিপত্র বা নিষেধাজ্ঞা শব্দগুলোর ব্যবহার এড়িয়ে যাওয়া হয়েছে। তবে বাস্তবত যেকোন ধরনের সমাবেশের জন্য অনুমোদন নিতে হয়।

২০১১ সালের প্রতিষ্ঠিত ওভিডি-ইনফোর তথ্য অনুযায়ী রাশিয়ারজুড়ে রোববার আড়াই হাজারের বেশি লোককে আটক করা হয়েছে। সংগঠনটি গ্রেফতার ব্যক্তিদের নাম এবং কোথায় তাদের গ্রেফতার করা হয়েছে এসব তথ্য প্রকাশ করেছে।

সংগঠনটি বলছে, যতজন সম্পর্কে পুলিশ তথ্য দিয়েছে, সংখ্যা তার চেয়ে অনেক বেশি হতে পারে। আমরা যাদের সম্পর্কে নিশ্চিতভাবে জানি এবং যাদের নাম প্রকাশ করতে পারছি, শুধু তাদের তথ্য প্রকাশ করছি।

ইউক্রেনে আগ্রাসনের প্রতিবাদে রাশিয়া ছাড়াও আরও অনেক দেশে বিক্ষোভ করেছেন শান্তিকামী মানুষজন। রাশিয়ার মিত্র দেশ হিসেবে পরিচিত কাজাখস্তানে হাজার দুয়েক মানুষ একটি শান্তি সমাবেশে অংশ নিয়েছে। বেলারুশ, বেলজিয়াম ও লন্ডনে যুদ্ধবিরোধী বিক্ষোভ হয়েছে। ইউক্রেনেও নোভা-কাখোভা শহরে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে রাশিয়ার সেনারা গুলিবর্ষণ করেছে।

খারসন অঞ্চলের একটি বিক্ষোভের ভিডিও পাওয়া গেছে। এতে দেখা যাচ্ছে, গুলি ও গ্রেনেডের শব্দের মধ্যেই বিক্ষোভকারীরা রাশিয়ানদের ‘বাড়ি ফিরে যাও’ বলে স্লোগান দিচ্ছেন।

জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআর জানিয়েছে, যুদ্ধের কারণে ইউক্রেনের ১৫ লাখের বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছে।

বাংলাদেশ সময়: ১৬৩৯ ঘণ্টা, মার্চ ০৭, ২০২২
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।