ঢাকা, সোমবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রের সঙ্গে সরাসরি সংঘাতের ঝুঁকি রয়েছে: রাশিয়া 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৮ ঘণ্টা, জুন ১, ২০২২
যুক্তরাষ্ট্রের সঙ্গে সরাসরি সংঘাতের ঝুঁকি রয়েছে: রাশিয়া  প্রতীকী ছবি

যুদ্ধে রাশিয়াকে প্রতিহত করতে ইউক্রেনকে ভারী অস্ত্র সরবরাহ করছে যুক্তরাষ্ট্র। এই ইস্যুতে মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে রাশিয়ার সরাসরি সংঘাতের ঝুঁকি রয়েছে বলে সতর্ক করে দিয়েছেন রুশ উপ-পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ।

স্থানীয় সময় বুধবার (১ জুন) তিনি এই সতর্ক বার্তা দেন।  

এরই মধ্যে যুক্তরাষ্টের প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছেন, ইউক্রেনকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দেবে তার দেশ।  রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, ৭০ কোটি মার্কিন ডলারের সামরিক সহায়তা প্যাকেজের অংশ হিসেবে পূর্ব ইউরোপের এই দেশটিতে দূরপাল্লার এই অস্ত্র পাঠাবে ওয়াশিংটন। যুদ্ধ অবসানে রাশিয়া যাতে দ্রুত আলোচনায় বসতে বাধ্য হয়, সেই লক্ষ্যে ইউক্রেনকে দূরপাল্লার মিসাইল সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র।  

এ নিয়ে জাতিসংঘের মার্কিন রাষ্ট্রদূত লিন্ডা থমাস-গ্রিনফিল্ড বলেন, আমরা এমন কোনো অস্ত্র দিচ্ছি না যা ইউক্রেনীয়রা তাদের দেশের অভ্যন্তর থেকে রাশিয়ায় হামলা করতে পারবে। প্রেসিডেন্ট জো বাইডেন এ বিষয়ে বার্তা দিয়েছেন।  

উল্লেখ্য, রাশিয়ান সেনারা গত ২৪ ফেব্রুয়ারি ভোরে ইউক্রেনে হামলা শুরু করে। এই যুদ্ধ এখনও চলছে। এরই মধ্যে ইউক্রেনের কয়েকটি অঞ্চল দখলে নিয়েছে রুশ সেনারা।  ইউক্রেনে গত কয়েক মাসের রুশ আগ্রাসনে হাজারও মানুষ নিহত হয়েছে। বাস্তুচ্যুত হয়েছে লাখ লাখ মানুষ।

সূত্র: আরটি

বাংলাদেশ সময়: ১৯১৬ ঘণ্টা, জুন ০১, ২০২২ 
ইআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।