ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

বদলে গেল তুরস্কের দাপ্তরিক নাম

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৫ ঘণ্টা, জুন ২, ২০২২
বদলে গেল তুরস্কের দাপ্তরিক নাম তুরস্কের পতাকা হাতে এক যুবক

জাতিসংঘে পরিবর্তিত হলো তুরস্কের দাপ্তরিক নাম। এর আগে ইউরোপের এই দেশের দাপ্তরিক নাম ছিল তুর্কি ।

তবে এখন থেকে জাতিসংঘে তুরস্কের দাপ্তরিক নাম হবে তুর্কিয়ে । সম্প্রতি এ নিয়ে তুরস্কের পক্ষ থেকে জাতিসংঘের কাছে একটি আবেদন করা হয়। ওই আবেদনের পরই জাতিসংঘ দেশটির দাপ্তরিক নাম পরিবর্তনে রাজি হয়।  

এ নিয়ে জাতিসংঘের মুখপাত্র স্টিফেন ডুজারিক জানান, বুধবার (১ জুন) তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসোগলু নাম পরিবর্তনের বিষয়ে আবেদন করেন।   ওই চিঠি পাওয়ার পরই নাম জাতিসংঘ নাম পরিবর্তনে রাজি হয়।  
 
গত মঙ্গলবার (৩১ মে) জাতিসংঘ এবং অন্যান্য আন্তর্জাতিক সংস্থার কাছে দেশের নাম পরিবর্তনের চিঠিটির আনুষ্ঠানিক জমা দেওয়ার ঘোষণা দেন মেভলুত চাভুসোগলু। ওই সময় তিনি বলেন, আমরা জাতিসংঘ এবং অন্যান্য আন্তর্জাতিক সংস্থা ও দেশগুলোকে নতুন নাম ব্যবহার করার জন্য বলেছি।  
 
গত বছর তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান জনগণকে দেশের দাপ্তরিক নাম ইংরেজি শব্দ তুর্কি ব্যবহার না করার আহ্বান জানান। তিনি এর পরিবর্তে তার্কিশ শব্দ  তুর্কিয়ে ব্যবহার করার জন্য বলেন। এরপর থেকে দাপ্তরিক নাম পরিবর্তন করার কাজ শুরু করে তুরস্ক সরকার।

সূত্র: আল জাজিরা

বাংলাদেশ সময়: ১৭৫২ ঘণ্টা,  জুন ০২, ২০২২ 
 ইআর   

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।