ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

পানির জন্য হাহাকার, প্রাণের ঝুঁকি নিয়ে নামতে হচ্ছে কূপে!  

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৬ ঘণ্টা, জুন ৩, ২০২২
পানির জন্য হাহাকার, প্রাণের ঝুঁকি নিয়ে নামতে হচ্ছে কূপে!   পানির সংকটে প্রাণের ঝুঁকি নিয়ে নামতে হচ্ছে কূপে

ভারতের মধ্যাঞ্চলে চলছে গ্রীষ্মের দাবদাহ। এমন পরিস্থিতিতে পানির সন্ধানে হাহাকার করছেন স্থানীয় গ্রামবাসীরা।

ভারতের মধ্যপ্রদেশের এমনই এক ভয়াবহ দৃশ্যের ভিডিও ভাইরাল হয়েছে। ওই ভিডিওতে দেখা যায়,  পানির খোঁজে গ্রামবাসীদের পাড়ি দিতে হয় মাইলের পর মাইল। দীর্ঘ রাস্তা হেঁটে যাওয়ার পর কূপের সন্ধান পেলেও সেটিও প্রায় পানিশূন্য । তবুও যতটুকু পানি আছে তা সঞ্চয় করতে জীবনের ঝুঁকি নিতে পিছপা হন না তারা।  

ভারতের মধ্যপ্রদেশের ডিন্ডোরি জেলার ঘুসিয়া গ্রাম থেকে ধারণ করা করা হয়েছে এই ভিডিও । সংবাদ সংস্থা এএনআই-এর শেয়ার করা একটি ভিডিওতে - দেখা যাচ্ছে কীভাবে স্থানীয় নারীরা পানির জন্য একটি গভীর কূপে প্রাণ হাতে নিয়ে দেয়াল বেয়ে বেয়ে নামছেন।

৫৩ সেকেন্ডের ভিডিওটিতে দুই নারীকে তাদের মাথায় পাতলা ধাতব পাত্র নিয়ে একটি ধুলোময় রাস্তা দিয়ে হেঁটে যেতে দেখা যাচ্ছে।  
ভিডিওতে আরও দেখা যায়, বেগুনি শাড়ি পরা এক নারী কূপে ইঁটের দেওয়াল বেয়ে উঠছেন। ধরে ওঠার জন্য একটা সামান্য দড়িরও ব্যবস্থা নেই। এত বেশি উচ্চতা থেকে পড়ে গেলেই হতে পারে মৃত্যু।  

এ নিয়ে ভারতীয় বার্তা সংস্থা এএনআইকে ঘুসিয়া গ্রামের বাসিন্দারা জানিয়েছেন, দীর্ঘদিন ধরেই মধ্যপ্রদেশের ৩১৩ টি ব্লকের মধ্যে ৮৪ টি-তেই পানির সংকট দেখা দিয়েছে। গরম কালে পানি না পাওয়ায় হাহাকার করছেন গ্রামবাসীরা। জীবনের ঝুঁকি নিয়ে কূপে নেমে পানি তুলতে হচ্ছে তাদের। গ্রামের মোট তিনটি কূপের মধ্যে প্রতিটিতেই পানি প্রায় তলানিতে এসে ঠেকেছে।

 বিশ্ব ব্যাংক বলছে, ২০৫০ সাল নাগাদ ভারতের ৩০টি শহরে তীব্র পানির সংকট দেখা দিতে পারে।  

সূত্র: বিবিসি 

বাংলাদেশ সময়: ১৫৪৩ ঘণ্টা,  জুন ০৩, ২০২২ 
 ইআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।