ঢাকা, বুধবার, ১৭ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

নাম পাল্টে তুরস্ক হলো ‘তুর্কিয়ে’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৪৬ ঘণ্টা, জুন ৪, ২০২২
নাম পাল্টে তুরস্ক হলো ‘তুর্কিয়ে’

নাম পাল্টালো তুরস্কের। পশ্চিম এশিয়া ও দক্ষিণ-পূর্ব ইউরোপের বলকান অঞ্চলে অবস্থিত দেশটি এখন থেকে পরিচিত হবে তুর্কিয়ে (Türkiye) নামে।


 
ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের খবরে বলা হয়েছে, এখন থেকে তুরস্ককে অফিসিয়ালি তুর্কিয়ে নামকরণ করা হয়েছে।

তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগানের নির্দেশে সরকারি চিঠিতে নাম পরিবর্তনের জন্য জাতিসংঘকে অনুরোধ জানানো হয়। এরপর বৃহস্পতিবার (২ জুন) জাতিসংঘ তুর্কিয়ে নামের ঘোষণা দেয়।

এএফপি জানিয়েছে, তুরস্কের নাম পরিবর্তনের বিষয়টি জাতিসংঘ প্রধানের মুখপাত্র স্টিফেন ডুজারিকের কাছে জানতে চাওয়া হয়েছিল। পরিবর্তনের পরপরই তিনি বিষয়টি নিশ্চিত করেন।

তুরস্কের অনুরোধে বুধবার জাতিসংঘ সদর দফতরে নাম পরিবর্তনের বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয় বলে জানান স্টিফেন ডুজারিক।

মঙ্গলবার (৩১ মে) তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভাসোগলু জাতিসংঘ মহাসচিবকে পাঠানো নিজের স্বাক্ষরিত একটি চিঠির ছবি টুইট করেন।

টুইটে তিনি এও বলেন, আমাদের দেশের ব্রান্ড ভ্যালু বাড়াতে প্রেসিডেন্ট যে পদক্ষেপ নিয়েছিলেন, নাম পরিবর্তনের মাধ্যমে সেটি পূর্ণতা পেল।

তুর্কিয়ে নামটি ভালোভাবে তুর্কি জাতির সংস্কৃতি, সভ্যতা ও মূল্যবোধের পরিচয় বহন করে বলে এর আগে মন্তব্য করেছিলেন রিসেপ তাইয়্যেপ এরদোগান।

সূত্র: দ্য গার্ডিয়ান
বাংলাদেশ সময়: ০২৪৫ ঘণ্টা, ৪ জুন, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।