ঢাকা, বৃহস্পতিবার, ২৭ শ্রাবণ ১৪২৯, ১১ আগস্ট ২০২২, ১২ মহররম ১৪৪৪

আন্তর্জাতিক

ফিলিপাইনে গুরুত্বপূর্ণ ভূমিকায় থাকছেন ফার্স্ট লেডি!  

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৯ ঘণ্টা, জুন ৩০, ২০২২
ফিলিপাইনে গুরুত্বপূর্ণ ভূমিকায় থাকছেন ফার্স্ট লেডি!   ফিলিপাইনের নতুন ফার্স্ট লেডি হলেন লুইস আরানেটা-মার্কোস

আবারও ফিলিপাইনের ক্ষমতায় ফিরছে বিতর্কিত মার্কোস পরিবার। ফিলিপাইনের নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন সাবেক স্বৈরশাসক ফের্দিনান্দ এমানুয়েল মার্কোসের ছেলে বংবং মার্কোস।

আর এতে ফিলিপাইনের নতুন ফার্স্ট লেডি হলেন লুইস আরানেটা-মার্কোস।  

এরইমধ্যে ৬২ বছর বয়সী লুইস আরানেটা-মার্কোসতিনি জানিয়েছেন, ফিলিপাইনের সরকারের অংশ হওয়ার ইচ্ছা নেই তার। তবে পর্বেক্ষকরা বলছেন,ফিলিপাইনের নতুন ফার্স্ট লেডি দেশটির সরকারি পরিচালায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন।  

 লুইস আরানেটা-মার্কোসতিনির ডাক নাম লিজা। তিনি গণমাধ্যমে খুব কমই কথা বলেন। তবে স্বামী ফের্দিনান্দ বংবং মার্কোস জুনিয়রের প্রচারণার পরিকল্পনারী ছিলেন বলে ধারণা করা হয়।  

বার্তা সংস্থা এএফপির কাছে সাক্ষাৎকার দিতে রাজি হয়নি লুইস আরানেটা-মার্কোস। তবে বংবং মার্কোসের চাচাতো ভাই লাওগ শহরের মেয়র মাইকেল মার্কোস কিওন বলেন, লিজা বংবংয়ের মেরুদণ্ড।  

লিজার এক সহপাঠী বলেন, আমার মনে হয় না বংবং কোন সিদ্ধান্ত লিজার সঙ্গে  কথা না বলে নেবে।  

১৯৯৩ সালে লিজাকে বিয়ে করেন বংবং মার্কোস। তাদের তিন পুত্রসন্তান রয়েছে। বংবংয়ের সঙ্গে ১৯৮০ সালে নিউইয়র্কে সাক্ষাৎ হয় লিজার। তখন যুক্তরাষ্ট্রে নির্বাসিত ছিলেন বংবং।
 
লিজার পরিবারও ফিলিপাইনের একটি প্রভাবশালী পরিবার। তারা সাবেক স্বৈরশাসক ফের্দিনান্দ এমানুয়েল মার্কোসের বিরোধী ছিল। তবে শেষ পর্যন্ত ফের্দিনান্দ এমানুয়েল মার্কোসের ছেলেকেই বিয়ে করেন লিজা।  

গত বছর একটি টকশোতে অংশ নিয়ে লিজা বলেছিলেন, প্রথম দেখাতেই প্রেমে পড়েছি এমন না। কিন্তু যখন আপনি তার সম্পর্কে জানবেন, কীভাবে প্রেমে না পড়ে পারবেন? 

 ১৯৯১ সালে পিতা মার্কোসের মৃত্যুর পর ফিলিপাইনে ফিরে আসেন ‘বংবং’ মার্কোস। এরপর থেকে তিনি আবারও ফিলিপাইনের রাজনীতিতে সক্রিয় হন।  

সূত্র: এএফপি

বাংলাদেশ সময়: ১৭০৭ ঘণ্টা, ৩০ জুন, ২০২২
ইআর

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa