ঢাকা, শুক্রবার, ১৫ আশ্বিন ১৪২৯, ৩০ সেপ্টেম্বর ২০২২, ০৩ রবিউল আউয়াল ১৪৪৪

আন্তর্জাতিক

জেমস ওয়েব টেলিস্কোপে বিস্ময় জাগানো ‘কার্টহুইল’ গ্যালাক্সি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪০ ঘণ্টা, আগস্ট ৪, ২০২২
জেমস ওয়েব টেলিস্কোপে বিস্ময় জাগানো ‘কার্টহুইল’ গ্যালাক্সি

মহাকাশের অবিশ্বাস্য কিছু ছবি এরমধ্যেই তুলে এনেছে নাসার জেমস ওয়েব টেলিস্কোপ।  এর ধারাবাহিকতায় এবার ‘কার্টহুইল গ্যালাক্সির’ স্পষ্ট ও রঙিন স্থিরচিত্র ধারণ করতে সফল হয়েছে এই সুবিশাল টেলিস্কোপটি।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।  

সম্প্রতি কার্টহুইলের  ছবি শেয়ার করেছে জেমস ওয়েব টেলিস্কোপ। সেই ছবি ইনস্টাগ্রামে শেয়ার করেছে মার্কিন স্পেস এজেন্সি নাসা। দীর্ঘ সময় এবং বিপুল পরিমাণ ধূলিকণার মধ্যে দিয়ে অতিক্রম করে তবেই এই দুর্দান্ত ছবি ধারণ করতে সক্ষম হয়েছে নাসার জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ।

 জানা গেছে,  পৃথিবী থেকে প্রায় ৫০০ মিলিয়ন আলোকবর্ষ দূরে স্কাপ্টর নক্ষত্রপুঞ্জে কার্টহুইল  গ্যালাক্সির অবস্থান।  দুটি ছায়াপথের মধ্যে ব্যতিক্রমী ও নিয়ন্ত্রিত সংঘর্ষের ফলে বিশেষ চাকাকৃতির রঙিন এই গ্যালাক্সির জন্ম হয়।

কার্টহুইল আকৃতির এই ছায়াপথের কেন্দ্র থেকে দুটো বলয় প্রসারিত হতে দেখা গিয়েছে। পুকুরে ঢিল ছুড়লে যেমন রঙ বা বলয় আকৃতিতে পানি প্রসারিত হয়, এখানেও অনেকটা তেমনই হয়েছে বলে বিবৃতি দিয়েছে মার্কিন স্পেস এজেন্সি নাসা এবং ইউরোপীয় স্পেস এজেন্সি। এই দুই স্পেস এজেন্সি আরও জানিয়েছে যে, কার্টহুইলের কেন্দ্রে একটি সাদা রঙের বলয় রয়েছে। আর বাইরের বলয়ের অংশে অনেক রঙের স্পোক দেখা গিয়েছে। মহাবিশ্বে প্রায় ৪৪০ মিলিয়ন বছর ধরে এই বলয় প্রসারিত হচ্ছে। বাইরের অংশের বলয় প্রসারিত হলে তা গ্যাসে পরিণত হয় এবং নতুন নক্ষত্রের স্ফুলিঙ্গ গঠনের সহায়ক হয়।

এর আগে গত ১৩ জুলাই জেমস ওয়েব টেলিস্কোপ মহাশূন্যের ১৩৫০ কোটি বছর আগের বিরল ছবি প্রকাশ করে।  

সূত্র: এনডিটিভি

বাংলাদেশ সময়: ১৫৩৯ ঘণ্টা, আগস্ট ০৪, ২০২২
ইআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa