ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

‘রাশিয়াকে ধ্বংস করার দীর্ঘমেয়াদি পরিকল্পনা রয়েছে পশ্চিমাদের’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৭ ঘণ্টা, আগস্ট ৯, ২০২২
‘রাশিয়াকে ধ্বংস করার দীর্ঘমেয়াদি পরিকল্পনা রয়েছে পশ্চিমাদের’

রাশিয়াকে ধ্বংস করার দীর্ঘমেয়াদি পরিকল্পনা রয়েছে পশ্চিমাদের। এমন মন্তব্য করেছেন সাবেক রুশ প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ।

সোমবার (৮ আগস্ট) এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম রয়টার্স

দিমিত্রি মেদভেদেভ দেশটির সংবাদমাধ্যম তাস নিউজ এজেন্সিকে বলেন, ইউক্রেনের সঙ্গে সংঘাতে রাশিয়া নিজের লক্ষ্য অর্জন করবে। রাশিয়াকে ধ্বংস করার জন্য পশ্চিমারা দীর্ঘমেয়াদি পরিকল্পনা নিয়ে কাজ করছে। কিন্তু রাশিয়া তার লক্ষ্য অর্জন করবেই।

তিনি দাবি করেন, জর্জিয়ায় ২০০৮ সালের যুদ্ধ, পশ্চিম দিকে ন্যাটো সামরিক জোটের সম্প্রসারণ এবং ইউক্রেন যুদ্ধ মূলত রাশিয়াকে ধ্বংস করার জন্য যুক্তরাষ্ট্র এবং তার মিত্রদের প্রচেষ্টারই অংশ। তিনি বলেন, তাদের লক্ষ্য একটাই। আর তা হলো রাশিয়াকে ধ্বংস করা।

মেদভেদেভ বর্তমানে রাশিয়ার নিরাপত্তা পরিষদের ডেপুটি চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ট মিত্র হিসেবে পরিচিত।

প্রসঙ্গত, গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। তারপর থেকে দু’দেশের মধ্যে সংঘাত চলছেই। এদিকে ইউক্রেনের জাপোরিঝিয়ার পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে ফের হামলা চালিয়েছে রাশিয়া। এটি ইউরোপের সবচেয়ে বড় পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র। রাশিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞার আহ্বান জানিয়ে এমন দাবি করেছে ইউক্রেন।

দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি টুইটারে লিখেছেন, রাশিয়ার পারমাণবিক সন্ত্রাসের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছ থেকে একটি শক্তিশালী প্রতিক্রিয়া প্রয়োজন। এসময় তিনি রাশিয়ার পারমাণবিক শিল্প ও পারমাণবিক জ্বালানির ওপর নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানান।

রুশ নিয়ন্ত্রিত অঞ্চলের ওই বিদ্যুৎকেন্দ্রে গোলাবর্ষণ শুর হয় শুক্রবারে। তবে এই হামলার জন্য ইউক্রেনীয় বাহিনীকেই দায়ী করেছে মস্কো।

বাংলাদেশ সময়: ০৯৪৬ ঘণ্টা, আগস্ট ০৯, ২০২২
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।