ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

বিস্ফোরণের পর আবার চালু হয়েছে ক্রিমিয়া ব্রিজ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১০ ঘণ্টা, অক্টোবর ৯, ২০২২
বিস্ফোরণের পর আবার চালু হয়েছে ক্রিমিয়া ব্রিজ

রাশিয়ার ক্রিমিয়া ব্রিজের ওপর গাড়ি বোমা বিস্ফোরণের পর সেতুর কিছু অংশ ক্ষতিগ্রস্ত হওয়া সত্ত্বেও তা আবার চালু করা সম্ভব হয়েছে।  শনিবারই (৮ অক্টোবর)  সেতুটি আবার  চালু করা হয়।

 

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, সেতুটিতে শনিবার বিস্ফোরণের ঘটনায় তিন জন মারা গেছেন। রাশিয়ার ইন্স্যুরেন্স কোম্পানিগুলো জানিয়েছে, বিস্ফোরণের কারণে সেতুতে ৩২ লাখ থেকে ৮০ লাখ ডলারের আর্থিক ক্ষতি হয়েছে। রুশ কর্মকর্তারা বলছেন, সেতুর ক্ষতিগ্রস্ত অংশ মেরামতের কাজ শিগগিরই শুরু হবে।

রাশিয়ার উপপ্রধানমন্ত্রী সেতু থেকে ক্ষতিগ্রস্ত অংশটি নামিয়ে ফেলার নির্দেশ দিয়েছেন এবং রোবববার সকাল থেকেই ডুবুরিরা পানির নিচে ক্ষতির দিকটি অনুসন্ধানে নামবে বলে রাশিয়ান বার্তা সংস্থাগুলো খবর দিয়েছে। রাশিয়ার গণমাধ্যম সবসময় এই সেতুটিকে শতাব্দীর সেরা নির্মাণকাজ হিসেবে প্রশংসা করে আসছিলো। এটি সামরিক উপকরণ, গোলাবারুদ ও সৈন্য দক্ষিণ ইউক্রেনে পাঠানোর জন্য খুবই গুরুত্বপূর্ণ। কার্চ প্রণালীর ওপর দিয়ে ১৯ কিলোমিটার (১২ মাইল) লম্বা এই সেতুটি নির্মাণে খরচ হয়েছিল ২৭ কোটি ডলার।

উপগ্রহ থেকে পাওয়া ছবিতে দেখা যাচ্ছে প্রায় উনিশ কিলোমিটার লম্বা এ সেতুর ধ্বংস হওয়া অংশটিতে আগুন দেখা যাচ্ছিলো ও ধোঁয়া উঠছিল।

ক্রিমিয়া প্রজাতন্ত্রের প্রধান সের্গেই আকসিয়ানভ টেলিগ্রাম চ্যানেলের মাধ্যমে জানান, সেতু দিয়ে বাস ও অন্য যানবাহন চলাচল শুরু হয়েছে। বর্তমানে প্রাইভেট কার এবং বাসের জন্য সেতু চালু করা হয়েছে এবং এসব গাড়ি সেতুতে ওঠার আগে পূর্ণাঙ্গভাবে তদন্ত করা হচ্ছে।

ট্রাক ড্রাইভারদেরকে কের্স ফেরি ক্রসিং ব্যবহার করার পরামর্শ দেয়া হয়েছে। রাশিয়ার পরিবহন মন্ত্রণালয় সেতু চালু করার বিষয়টি নিশ্চিত করেছে।

ইউক্রেন যদিও এই হামলার দায়িত্ব স্বীকার করেনি তবে দেশটির কর্মকর্তারা উল্লাস প্রকাশ করেছেন। এছাড়া, এস্তোনিয়া হামলার জন্য ইউক্রেনের স্পেশাল অপারেশন্স ইউনিটকে অভিনন্দন জানিয়েছে। ধারণা করা হচ্ছে, এই গ্রুপ ক্রিমিয়া ব্রিজে হামলা চালিয়েছে।

ওই ব্রিজে বিস্ফোরণের পর দেওয়া ভাষণে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, আজকের দিনটি খারাপ দিন নয় এবং আমাদের রাষ্ট্রের ভূখণ্ডের জন্য রৌদ্রজ্জ্বল।

সূত্র: বিবিসি, আল জাজিরা

বাংলাদেশ সময়: ১৮০৭ ঘণ্টা, ৯ অক্টোবর, ২০২২
ইআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।