ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ইসলাম

বিশ্ব ইজতেমা: দ্বিতীয় ধাপের জুমার নামাজেও লাখো মুসল্লি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩৮ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০১৮
বিশ্ব ইজতেমা: দ্বিতীয় ধাপের জুমার নামাজেও লাখো মুসল্লি বিশ্ব ইজতেমার দ্বিতীয় ধাপের জুমার নামাজে লাখো মুসল্লি-ছবি-বাংলানিউজ

গাজীপুর: গাজীপুরের টঙ্গীর তুরাগ তীরে বিশ্ব ইজতেমার ময়দানে দেশ-বিদেশের কয়েক লাখ মুসল্লি জুমার নামাজ আদায় করেছেন। শুক্রবার (১৯ জানুয়ারি)  ইজতেমার দ্বিতীয় ধাপে জুমার নামাজে ইমামতি করেন ঢাকার কাকরাইল মসজিদের মাওলানা মোহাম্মদ যোবায়ের। 

ইজতেমার প্রথম ধাপের মতো দ্বিতীয় ধাপের প্রথম দিন শুক্রবার জুমার নামাজে অংশ নিতে জনসমুদ্রে পরিণত হয় ইজতেমা ময়দান। জুমার নামাজে অংশ নিতে গাজীপুর ও ঢাকাসহ আশপাশের জেলার মুসল্লিরা ভোর থেকে ময়দানে আসতে শুরু করেন।

ইজতেমা ময়দান, সড়ক-মহাসড়ক, অলিগলিসহ বিভিন্ন স্থানে পাটি, চটের বস্তা, খবরের কাগজ, চাদর ও পলিথিন বিছিয়ে মুসল্লিরা জুমার নামাজে শরিক হন।  

ইজতেমার মুরুব্বি প্রকৌশলী মন্তাজ জানান, শুক্রবার বাদ ফজর আম বয়ানে শুরু হয় ৫৩তম বিশ্ব ইজতেমার দ্বিতীয় ধাপ। বাদ ফজর আম বয়ান করেন বাংলাদেশের মাওলানা ফারুক। বাদ জোহর বয়ান করবেন মাওলানা শেখ আহমদ মাসুদ ও বাদ আছর বয়ান করবেন মাওলানা ইউনুছ পালনপুরি।
 
তিনি আরও জানান, আখেরি মোনাজাতের মধ্যে দিয়ে রোববার (২১ জানুয়ারি) ৫৩তম বিশ্ব ইজতেমা শেষ হবে।

গাজীপুরের জেলা প্রশাসক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর জানান, ইজতেমার দ্বিতীয় ধাপে ৩৫টি দেশের আড়াই হাজার মুসল্লি অংশ নিয়েছেন। এছাড়া বাংলাদেশের কয়েক লাশ মুসল্লি এতে অংশ নিয়েছেন।  

তিনি জানান, ইজতেমা ময়দান ও আশপাশের জেলা প্রশাসনের ১০টি ভ্রাম্যমাণ আদালত ভেজালবিরোধী অভিযান এবং উচ্ছেদ কার্যক্রম পরিচালনা করছে।  

বিশ্ব ইজতেমার প্রথম ধাপ গত ১২ জানুয়ারি শুরু হয়ে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হয় ১৪ জানুয়ারি।  

বাংলাদেশ সময়: ১৪৩৮ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০১৮
আরএস/আরআর

** 
ইজতেমার দ্বিতীয় ধাপেও পর্যাপ্ত নিরাপত্তা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।