ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ইসলাম

বরুণা মাদরাসার ইসলামী মহাসম্মেলন শুক্রবার

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১৮
বরুণা মাদরাসার ইসলামী মহাসম্মেলন শুক্রবার বরুণা মাদরাসার ইসলামী মহাসম্মেলন শুক্রবার

মৌলভীবাজার: বরেণ্য বুজুর্গ আল্লামা শায়খ লুৎফুর রহমান বর্ণভী (রহ.)-এর প্রতিষ্ঠিত মৌলভীবাজারের বহুমুখী শিক্ষা প্রতিষ্ঠান জামেয়া লুৎফিয়া আনোয়ারুল উলুম হামিদনগর বরুণা মাদরাসার আন্তর্জাতিক ইসলামী মহাসম্মেলন (ছালানা ইজলাস) শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) শুরু হবে। 

বরুণার পীর আল্লামা খলীলুর রহমান হামিদীর উদ্বোধনী বয়ানের মধ্য দিয়ে শুক্রবার সকাল ১০টায় সম্মেলন শুরু হবে।  

শনিবার  শেষ রাতে বিশেষ মোনাজাতের মাধ্যমে শেষ হবে এই ইসলামী মহাসম্মেলন।

 

বরুণা মাদরাসার সদরে নায়েবে মুহতামিম মাওলানা শেখ নুরে আলম হামিদী জানান, সম্মেলনে দেশের বিভিন্ন স্থান থেকে লাখো ভক্ত-মুরিদ অংশ নেবেন।  

তিনি আরও জানান, সম্মেলনে অংশ নিতে ভারত থেকে আল্লামা সাইয়্যিদ আসজাদ মাদানি ও আল্লামা মুফতি শিহাব উদ্দিন এবং ইংল্যান্ড থেকে ইমাম ক্বাসিম রশিদ মাদরাসায় এসে উপস্থিত হয়েছেন।  

সম্মেলনকে কেন্দ্র করে শ্রীমঙ্গলের হাইল হাওর প্রান্তর থেকে শুরু করে গোটা এলাকায় উৎসবের আমেজ বিরাজ করছে।

বরুণা মাদরাসার এই সম্মেলনে লক্ষাধিক মানুষের সমাগম ঘটে। সম্মেলনে দেশ-বিদেশের প্রখ্যাত আলেম, ইসলামি চিন্তাবিদ, বরেণ্য ইসলামি স্কলার ও বুজুর্গানে দ্বীন বয়ান পেশ করেন।  

বরুণা মাদ্রাসা প্রতিষ্ঠাতা হলেন মাওলানা লুৎফুর রহমান বর্ণভী। প্রায় পঞ্চাশ বছর আগে প্রতিষ্ঠিত এ প্রতিষ্ঠঅনে কোরআন-হাদিস শিক্ষা দেওয়ার পাশাপাশি কম্পিউটার প্রশিক্ষণ, কারিগরি শিক্ষা ও ইলেকট্রিকসহ বিভিন্ন টেকনিক্যাল বিষয়ে শিক্ষা প্রদান করা হয়।  

প্রতিষ্ঠানটি সামাজিক উন্নয়ন ও মানবতার কল্যাণে নিবেদিত। এই মাদ্রাসার উদ্যোগে সমাজের গরিব ও দুঃস্থদের মাঝে খাবার বিতরণের পাশাপাশি টিউবওয়েল, সেলাই মেশিন ও প্রতিবন্ধীদের জন্য হুইল চেয়ার বিতরণ করা হয়।  

বরুণা মাদরাসার নির্মিতব্য মসজিদে একসঙ্গে ৭ হাজার মুসল্লি নামাজ আদায় করতে পারবেন। এতো বড় মসজিদ সিলেট বিভাগে আর নেই।  

শিক্ষা ক্ষেত্রে বেশ কয়েক বছর ধরে সিলেট বিভাগের মধ্যে ১ম স্থান অর্জন করে আসছে প্রতিষ্ঠানটি।  

বাংলাদেশ সময়: ০১৪৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১৮
এমএইউ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।