ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ইসলাম

স্বস্তিতে হজযাত্রা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭১৯ ঘণ্টা, জুলাই ৩০, ২০১৮
স্বস্তিতে হজযাত্রা স্বস্তিতে হজে যাচ্ছেন যাত্রীরা। ছবি: বাংলানিউজ

ঢাকা: কোনো ধরনের শিডিউল বিপর্যয় ছাড়াই হজযাত্রার ১৭তম দিনে চলছে যাত্রী পরিবহন।

সোমবার (৩০ জুলাই) সৌদি এয়ারলাইন্স ও বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সর্বমোট ১২টি ফ্লাইট পরিচালনা করা হচ্ছে।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত ( দুপুর সাড়ে ১২টা) এই দুই এয়ারলাইন্সের সাতটি ফ্লাইট ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সৌদি আরবের জেদ্দা আন্তর্জাতিক বিমানবন্দরের উদ্দেশে যথা সময়ে ছেড়ে গেছে বলে আশকোনা হজক্যাম্প সূত্রে জানা গেছে।

হজক্যাম্প সূত্রে জানা গেছে, সৌদি এয়ারলাইন্স ও বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের মোট ১৯১টি ফ্লাইটে ৬৭ হাজার ৮৪৮ জন হজযাত্রী সৌদি আরবে পৌঁছেছেন। এরমধ্যে সৌদি এয়ারলাইন্সের ৯৭টি ফ্লাইটে ৩২ হাজার ৪৫৭ জন ও বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ৯৪টি ফ্লাইটে ৩৫ হাজার ৩৯১ জন হজযাত্রী সৌদি আরবে পৌঁছেছেন।

আশকোনা হজক্যাম্পের পরিচালক মো. সাইফুল ইসলাম বাংলানিউজকে জানান, আজ (সোমবার) ভোর সাড়ে তিনটায় সৌদির এয়ারলাইন্সের একটি ফ্লাইটের মাধ্যমে দিনের হজযাত্রা শুরু হয়। এখন পর্যন্ত সাতটি ফ্লাইট ঢাকা ছেড়েছে। বাকি ফ্লাইটগুলোও যথাসময়ে ছেড়ে যাবে।

তিনি আরো জানান, এখন পর্যন্ত ডিও ইস্যু হয়েছে ১ লাখ তিন হাজার যাত্রীর। এখনও অনেক হজযাত্রীর ভিসা হয়নি ও ভিসার জন্য ডিও ইস্যু করা হয়নি। আমরা এজেন্সিগুলো এগুলো সংগ্রহের জন্য বলেছি। আশা করছি তারা সাড়া দেবে।

চলতি বছর বাংলাদেশ থেকে মোট ১ লাখ ২৬ হাজার ৭৯৮ জন হজ পালন করতে সৌদি আরব যাচ্ছেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় যাবেন ৬ হাজার ৭৯৮ জন আর বেসরকারি ব্যবস্থাপনায় যাবেন ১ লাখ ২০ হাজার। এবার বেসরকারি ব্যবস্থাপনায় ৫২৮টি এজেন্সি হজের কার্যক্রম পরিচালনা করছে।

যাত্রীবহনের জন্য আগেই ঠিক করে রাখা হয় বিমান বাংলাদেশ ও সৌদি এয়ারলাইন্স। এরমধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ১৮৭টি ফ্লাইট ৬৪ হাজার ৯৬৭ জন এবং সৌদি এয়ারলাইন্সের ১৮৮টি ফ্লাইট ৬১ হাজার ৮৩১ জন যাত্রী পরিবহন করবে। হজের শেষ ফ্লাইট ঢাকা থেকে ছেড়ে যাবে ১৫ আগস্ট। আর হজ পালন শেষে ২৭ আগস্ট প্রথম ফিরতি ফ্লাইট জেদ্দা আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ঢাকার উদ্দেশে যাত্রা করবে।

বাংলাদেশ সময়: ১৩১৮ ঘণ্টা, জুলাই ৩০, ২০১৮
ইএআর/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।