ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ইসলাম

রাশিয়ায় ৮০ বছর বন্ধ থাকা মসজিদ ফের চালু

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০১ ঘণ্টা, সেপ্টেম্বর ৪, ২০১৮
রাশিয়ায় ৮০ বছর বন্ধ থাকা মসজিদ ফের চালু সাইবেরিয়া অঞ্চলে পুনরায় চালু হওয়া সেই মসজিদ

দীর্ঘ ৮০ বছর পর রাশিয়ার সাইবেরিয়া অঞ্চলে একটি মসজিদ পুনরায় চালু হয়েছে। রাশিয়ান মুসলমানদের কেন্দ্রীয় ধর্মবিষয়ক বিভাগ মসজিদটি পুনরায় উদ্বোধন করেছে।

উনিশ শতকের শেষ দিকে ঐতিহাসিক এ মসজিদ কাঠ দিয়ে নির্মিত হয়েছিল। পুনরায় চালু করার আগে সংস্কার ও সম্প্রসারণ করা হয়েছে।

প্রাচীন মসজিদটি তাতার মুসলমানদের ইতিহাস-ঐতিহ্য এবং সাংস্কৃতির স্মারক হয়ে আছে। তৎকালীন সোভিয়েত ইউনিয়নে কমিউনিস্ট শাসন চলাকালে মসজিদটি বন্ধ করে দেওয়া হয়েছিল।

ধর্মবিষয়ক বিভাগের অফিসিয়াল ফেসবুক পেজে জানানো হয়েছে, মসজিদটির উদ্বোধনী অনুষ্ঠানে রাশিয়ার বিভিন্ন অঞ্চলের ধর্মীয় ব্যক্তিত্ব ও সরকারি কর্মকর্তারা উপস্থিত ছিলেন। ধর্মবিষয়ক বিভাগের পরিচালক শায়খ নফিউল্লাহ আশিরুফ গত ৩১ আগস্ট প্রথম জুমার নামাজ পরিচালনা করেন।

উল্লেখ্য, সাইবেরিয়ায় ৪০০ বছর পূর্বে ‘খানিয়া সাইবেরিয়া’ নামে একটি মুসলিম রাষ্ট্র গঠন হয়েছিল। কিন্তু কালের পরিক্রমায় ১৫৭০ খ্রিস্টাব্দে প্রাদেশিক যুদ্ধে রুশ পরাশক্তির কাছে তার পতন হয়। বর্তমানে সাইবেরিয়ার মুসলমানরা দীর্ঘকাল বন্ধ থাকা তাদের ঐতিহাসিক মসজিদগুলো পুনরায় চালু করতে বিভিন্ন পদক্ষেপ নিচ্ছেন।

বাংলাদেশ সময়: ১৬৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ০৪, ২০১৮
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।