ঢাকা, সোমবার, ২ বৈশাখ ১৪৩১, ১৫ এপ্রিল ২০২৪, ০৫ শাওয়াল ১৪৪৫

ইসলাম

‘হারামাইন ট্রেন’ মধ্যপ্রাচ্যের বৃহৎ যাতায়াত ব্যবস্থা

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৮ ঘণ্টা, জুলাই ২৬, ২০১৯
‘হারামাইন ট্রেন’ মধ্যপ্রাচ্যের বৃহৎ যাতায়াত ব্যবস্থা হজযাত্রী পরিবহনে ‘হারামাইন ট্রেন’। ছবি: সংগৃহীত

মধ্যপ্রাচ্যে অনেকগুলো গণপরিবহনের ব্যবস্থা রয়েছে। তবে এগুলোর মধ্যে সৌদি আরবের ‘হারামাইন হাইস্পিড এক্সপ্রেস’ জনপ্রিয় ও বৃহৎ যাতায়াত-মাধ্যম। ‘হারামাইন ট্রেন’ ব্যবস্থাকে বৃহত্তম গণপরিবহন প্রকল্প হিসেবে বিবেচনা করা হচ্ছে। এমনটা জানান সৌদির পাবলিক ট্রান্সপোর্ট অথোরিটির ভারপ্রাপ্ত পরিচালক রুমাইহ আল-রুমাইহ। খবর সৌদি গেজেটের।

‘হারামাইন ট্রেন’ মক্কা ও মদিনা দুই পবিত্র শহরের মাঝে যাতায়াত ব্যবস্থা সহজ করেছে। পবিত্র হজ পালনকারীদের অনেকেই যাতায়াতের সময় এটি ব্যবহার করতে পারবেন।

এ ছাড়াও ট্রেনটি সৌদি আরবের পশ্চিমাঞ্চলীয় বন্দর নগরী জেদ্দা ও রাবেগকে সংযুক্ত করেছে।

হজযাত্রী পরিবহনে ‘হারামাইন ট্রেন’র বিলাসবহুল ও অত্যাধুনিক স্টেশন।                                          ছবি: সংগৃহীতট্রেনটি ঘণ্টায় ৩০০ কিলোমিটার বেগে চলাচল করে। প্রতিঘণ্টায় ৩ হাজার ৮০০ জন যাত্রী মক্কা-মদিনার মাঝে যাতায়াতের সুযোগ পাচ্ছেন।

হজযাত্রী পরিবহনে ‘হারামাইন ট্রেন’।  ছবি: সংগৃহীতপ্রকল্পে মোট ৩৫টি ট্রেন চালু রয়েছে। প্রতিটিতে ৪১৭টি আসন রয়েছে। এই রেল প্রকল্পটির মোট পাঁচটি স্টেশন রয়েছে; প্রধান স্টেশন মক্কায়। প্রতিটি স্টেশনে একটি প্রধান ভবন, আগমন-গমনের ভিন্ন ভিন্ন লাউঞ্জ, ওয়েটিং স্টেশন, ভিআইপি হল, শপিং এরিয়া, রেস্টুরেন্ট, কফি শপ, মসজিদ ও অন্যান্য সুযোগ-সুবিধার ব্যবস্থা রাখা হয়েছে। এছাড়াও এ সব স্টেশনে হেলিকপ্টার ল্যান্ডিংয়ের সুবিধা ও বেসামরিক নিরাপত্তার ব্যবস্থা রয়েছে।

হজযাত্রী পরিবহনে ‘হারামাইন ট্রেন’।  এতে নারীদের জন্য চমৎকার সু-বব্যস্থা রয়েছে।   ছবি: সংগৃহীতযাতায়াতের দূরত্বের উপর নির্ভর করে যাত্রীদের টিকেটের খরচ। জেদ্দা থেকে মক্কায় যাতায়াতের ক্ষেত্রে সাধারন হসপিটালিটি ক্লাসের জন্য একজন যাত্রীর ৪০ সৌদি রিয়াল এবং বিজনেস ক্লাসের জন্য ৫০ সৌদি রিয়াল খরচ করতে হবে। অন্যদিকে মক্কা-মদিনায় যাতায়াতের ক্ষেত্রে হসপিটালিটি ক্লাসে ১৫০ সৌদি রিয়াল এবং বিজনেস ক্লাসে ২৫০ সৌদি রিয়াল খরচ হয়।

ইসলাম বিভাগে আপনিও লিখতে পারেন। লেখা পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়: ১১০৭, জুলাই ২৬, ২০১৯
এমএমইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।