ঢাকা, সোমবার, ২ বৈশাখ ১৪৩১, ১৫ এপ্রিল ২০২৪, ০৫ শাওয়াল ১৪৪৫

ইসলাম

১০১ বছর বয়সে হজে গেলেন ভারতীয় নারী!

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৯ ঘণ্টা, জুলাই ২৬, ২০১৯
১০১ বছর বয়সে হজে গেলেন ভারতীয় নারী! ১০১ বছর বয়সী আত্তার বিবি হুসাইন বামারকে ফুলের অভ্যর্থনা জানাচ্ছে সৌদি-কর্তৃপক্ষ।

বয়সের গণ্ডি পেরিয়েছে ‘১০০’-এর কোটা। শরীরের শক্তিমত্তা অনেকটা ম্রিয়মাণ। বার্ধক্যের ভারে ন্যুব্জ দেহাবয়ব। কিন্তু মনের জোর আকাশচুম্বী। হজ করার স্বপ্ন পুষছিলেন সেই শৈশব-শিশির থেকে। কিন্তু স্বপ্ন বাস্তবে রূপান্তরের আগে কেটে গেছে জীবনের প্রায় পুরোটা সময়। লক্ষ্য যার আকাশ ছোঁয়া—‘তাকে আবার থামায় কে?’

ঠিক ১০১ বছর বয়সে সেই বয়োবৃদ্ধের হজের মনোবাসনা পূর্ণ হতে যাচ্ছে। এমন বয়সেও অদম্য মানসিক শক্তির অধিকারী এ মহীয়সীর নাম আত্তার বিবি হুসাইন বামার।

ভারতীয় এ পুণ্যবতী হজের উদ্দেশ্যে ইতোমধ্যে সৌদি আরবে পৌঁছেছেন। এবছর হজ করার উদ্দেশ্যে যেসব নারী এসেছেন, তাদের মধ্যে তিনি সর্বাধিক বয়সী বলে আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রকাশিত খবরে জানা গেছে।

আত্তার বিবি হুসাইনের বাড়ি ভারতের পাঞ্জাব প্রদেশে। এই বয়সে তিনি হজে একা আসেননি। সঙ্গে নিয়ে এসেছেন তার ষাট বছর বয়সী ছেলে-মেয়েকে। মেয়ে অবশ্য ভাইয়ের থেকে দুই বছরের ছোট।

মঙ্গলবার (১৬ জুলাই) ভারত থেকে বিমানে তারা মদীনার প্রিন্স মুহাম্মদ বিন আবদুল আজিজ বিমানবন্দরে অবতরণ করেন। অবতরণের পর সৌদি আরবে ভারতীয় রাষ্ট্রদূত ড. আউসাফ সাইদ, কনস্যুল জেনারেল মুহাম্মদ নুর রহমান শেখ, হজ কনস্যুল ইউসুফ সাবির এবং অন্যান্য কর্মকর্তারা বিমানবন্দরে তাকে অভিবাদন ও শুভেচ্ছা জানিয়েছেন।

হজের জন্য সৌদি পৌঁছতে পেরে আত্তার বিবি আনন্দে আপ্লুত হন। তিনি বিস্ময়-আবেগ প্রকাশ করেন। উষ্ণ সংবর্ধনা দেওয়ায় তিনি সবাইকে ধন্যবাদ জানান।

আত্তার বিবি হজ্জ্বের জন্য সম্পূর্ণ সুস্থ রয়েছেন। তবে হজের সময় সর্বদা তার অবস্থা পর্যবেক্ষণ করবে ভারতীয় হজ অফিসের কর্মকর্তারা। এমনটাই জানা গেছে সৌদি গেজেটে প্রকাশিত প্রতিবেদনে।

ইসলাম বিভাগে আপনিও লিখতে পারেন। লেখা পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়: ১৫৩৯, জুলাই ২৬, ২০১৯
এমএমইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad