ঢাকা, বুধবার, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৯ মে ২০২৪, ২০ জিলকদ ১৪৪৫

ইসলাম

‘প্রধানমন্ত্রীর কারণেই এবার হজযাত্রীদের ভোগান্তি হয়নি’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৩ ঘণ্টা, আগস্ট ৪, ২০১৯
‘প্রধানমন্ত্রীর কারণেই এবার হজযাত্রীদের ভোগান্তি হয়নি’

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনার কারণেই এবার হজযাত্রীদের কোনো ধরনের ভোগান্তি হয়নি বলে মন্তব্য করেছেন ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহ।

রোববার (০৪ আগস্ট) দুপুর ১২টায় রাজধানীর আশকোনা হজক্যাম্পে ‘হজ কার্যক্রম ২০১৯’ এর সমাপ্তি উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেছেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রত্যক্ষ তত্ত্বাবধানে এবার ইতিহাসের একটি সফলতম হজ ব্যবস্থাপনা পরিচালনা করা হয়েছে।

এ বছর হজের খরচ কমিয়ে আনার চেষ্টা করা হয়েছে। ফলে হজযাত্রীদের বিমান ভাড়া বাবদ ১০ হাজার ১৯০ টাকা পর্যন্ত কমানো সম্ভব হয়েছে। অন্যান্য বছরের স্বাভাবিক ব্যয় বাড়ার সঙ্গে তুলনা করলে এ বছর প্রকৃত হিসেবে ব্যয় বাড়েনি, বরং কমেছে। তবে সৌদি সরকারের চার্জ বাড়ানোর কারণে ২৫ হাজার ছয় টাকা বেড়েছে।

প্রতিমন্ত্রী বলেন, বিএনপি-জামায়াত সরকার আল্লাহর বাড়ির মেহমানদের প্রতিও প্রতারণা করেছে। তাদের আমলে হজযাত্রীদের নিয়মিত ভোগান্তি হতো। কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাদের (মেহমানদের) চোখের পানি বন্ধ করেছেন। শেখ হাসিনা অত্যন্ত ধার্মিক। তিনি তাহাজ্জুদের পাশাপাশি নিয়মিত পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করেন।  

‘অনেকে বলতেন শেখ হাসিনা ক্ষমতায় এলে মসজিদে আজান হবে না। মন্দিরে পূজা করবে মানুষ। কিন্তু মসজিদে কোথাও আজান বন্ধ হয়েছে? শেখ হাসিনা নিয়মিত নামাজ আদায় করেন। সাংবাদিক ভাইয়েররা, প্রধানমন্ত্রীর এসব ভালো কাজ প্রচার করুন। ’

তিনি বলেন, এ পর্যন্ত হজের ভিসাপ্রাপ্ত যাত্রীর সংখ্যা এক লাখ ২৬ হাজার ৭৩৬ জন। বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ও সৌদি এয়ারলাইন্সযোগে ইতোমধ্যে এক লাখ ১৯ হাজার ৮০০ জন হজযাত্রী সৌদি পৌঁছেছেন। বাকিরা রোববার ও সোমবার (৫ আগস্ট) পৌঁছাবেন। এবারের হজযাত্রীদের মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ছয় হাজার ৯২৩ ও বেসরকারি ব্যবস্থাপনায় প্রায় এক লাখ ২০ হাজার মানুষ সৌদি গিয়ে হজ পালন করবেন।  

ধর্ম প্রতিমন্ত্রী বলেন, এবার প্রথম বারের মতো চালু হওয়া ‘রোড টু মক্কা ইনিশিয়েটিভ’ তথা ঢাকায় সৌদি ইমিগ্রেশন প্রক্রিয়া সফলভাবে সম্পন্ন হয়েছে।  

সরকারি খরচে ওলামা-মাশায়েখ ও সরকারি কর্মকর্তাসহ ১২৪ জনের বিশাল বহর নিয়ে হজ করতে রোববার সৌদি আরব যাচ্ছেন ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহ। বহরে রয়েছেন- বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী, জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন ও সিলেট-৩ আসনের সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরী কয়েস প্রমুখ। তারা সবাই আয়োজিত সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

রোববার বিকেল সোয়া ৩টায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিজি ৩১২৮ নম্বর ফ্লাইট সৌদির উদ্দেশ্যে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে যাবে।  

আরও পড়ুন>>>সরকারি খরচে বহর নিয়ে হজে যাচ্ছেন ধর্ম প্রতিমন্ত্রী

বাংলাদেশ সময়: ১২৫৩ ঘণ্টা, আগস্ট ৪, ২০১৯
টিএম/এসএ/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।