ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

ইউনাইটেডে বিদেশি পাইলটের মৃত্যু: তদন্তের আবেদন নিষ্পত্তির নির্দেশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৬ ঘণ্টা, জুলাই ১৬, ২০২৩
ইউনাইটেডে বিদেশি পাইলটের মৃত্যু: তদন্তের আবেদন নিষ্পত্তির নির্দেশ

ঢাকা: গালফ এয়ারের পাইলট মার্কিন নাগরিক ক্যাপ্টেন মোহান্নাদ ইউসুফ হাসান এলহেন্দির মৃত্যুর ঘটনায় ইউনাইটেড হাসপাতালের চিকিৎসকদের অবহেলা তদন্ত করতে স্বাস্থ্য অধিদপ্তরে করা আবেদন নিষ্পত্তি করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

ওই পাইলটের বোনের এ বিষয়ে করা রিটের প্রাথমিক শুনানি নিয়ে রোববার (১৬ জুলাই) বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি মো. শওকত আলী চৌধুরীর হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার সাকিব মাহবুব। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল শেখ সাইফুজ্জামান (জামান)।

রুলের রিট আবেদনকারীর ভাইয়ের মৃত্যুর ঘটনায় ইউনাইটেড হাসপাতালের ভূমিকা অনুসন্ধান/তদন্তে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়েছেন হাইকোর্ট।

রিটের বিবাদীরা হচ্ছেন, স্বাস্থ্য সচিব, অধিদপ্তরের মহাপরিচালক, ইউনাইটেড হসপিটালের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী এবং তিন চিকিৎসক।

গালফ এয়ারের পাইলট মার্কিন নাগরিক ক্যাপ্টেন মোহান্নাদ ইউসুফ হাসান এলহেন্দির মৃত্যুর ঘটনায় ইউনাইটেড হাসপাতালের চিকিৎসকদের অবহেলা তদন্তে গত ৪ মার্চ স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক বরাবর একটি আবেদন করেন তার বোন তালা এলহেন্দি জোসিপানো। সেই আবেদন নিষ্পত্তি না করায় তিনি হাইকোর্টে রিট করেন। ওই রিটের শুনানি নিয়ে ৩০ দিনের মধ্যে আবেদন নিষ্পত্তি করতে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে বলা হয়েছে। পরে ৭ দিনের মধ্যে এ বিষয়ে প্রতিবেদন আদালতে দাখিল করতে বলা হয়েছে বলে জানিয়েছেন আইনজীবী সাকিব মাহবুব।

গত ৬ জুন গালফ এয়ারের পাইলটের মৃত্যুর ঘটনা তদন্তে রিট করেন তার বোন তালা আলহেন্দি জোসিপানো।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে পাইলটের বোন তালা এলহেন্দি জানান, ইউনাইটেড হাসপাতাল এবং গালফ এয়ারের কাছ থেকে ক্ষতিপূরণ দাবি করে একটি মামলা দায়ের করতে যাচ্ছি। আমি যদি উক্ত মামলা থেকে কোনো ক্ষতিপূরণ পাই তাহলে সেটা বাংলাদেশের চিকিৎসা সেবার জন্য দান করে দেব। বাংলাদেশে চিকিৎসা অবহেলার কারণে আমার এবং আমার পরিবারের মতো কোনো ব্যক্তির যাতে আর ক্ষতি না হয়। বাংলাদেশে একটি ইতিবাচক পরিবর্তনের জন্য দায়িত্ববোধ থেকে এই কাজটি করতে চাই।

ওই বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, গালফ এয়ারের বিদেশি পাইলট ক্যাপ্টেন মোহান্নাদ ইউসুফ এলহেন্দি ফ্লাইট নিয়ে গত বছর ১৪ ডিসেম্বর বাংলাদেশে আসেন। আসার পরদিন ভোরে অসুস্থ হয়ে ঢাকার ইউনাইটেড হাসপাতালে ভর্তি হলে তিনি মারা যান। ১৪ মার্চ ঢাকা মহানগর ২১ নম্বর আদালতে ইউনাইটেড হাসপাতালের চিকিৎসকের বিরুদ্ধে মামলা করেন প্রয়াত পাইলটের বোন তালা এলহেন্দি।

বাংলাদেশ সময়: ১৮৩৬ ঘণ্টা, জুলাই ১৬, ২০২৩
ইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।