ঢাকা, শনিবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

আইন ও আদালত

দেশে আইনের শাসন আছে, এ রায় তারই প্রতিফলন: আইনমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪১ ঘণ্টা, আগস্ট ২, ২০২৩
দেশে আইনের শাসন আছে, এ রায় তারই প্রতিফলন: আইনমন্ত্রী

ঢাকা: আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে ৯ বছরের সশ্রম কারাদণ্ড এবং তার স্ত্রী জোবাইদা রহমানকে ৩ বছরের কারাদণ্ডের যে রায় আদালত দিয়েছেন, আমি মনে করি বাংলাদেশে যে আইনের শাসন আছে, এটা তারই একটা প্রতিফলন।

বুধবার (০২ আগস্ট) সচিবালয়ে আইন মন্ত্রণালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

আইনমন্ত্রী বলেন, সেনাসমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের সময় ২০০৭ সালের ২৬ সেপ্টেম্বর এই মামলা দায়ের করা হয়। এই মামলা দায়ের করার পরে হাইকোর্ট এবং আপিল বিভাগ দ্বারা এই মামলা চলবে, এই রায়ের পরে মামলার বিচারিক কাজ সম্পন্ন হয়।

আইনমন্ত্রী আরও বলেন, আমি মনে করি, এটা বাংলাদেশে যে আইনের শাসন আছে তারই একটা প্রতিফলন এবং এটা অবশ্যই রাষ্ট্রের প্রধানমন্ত্রীপুত্র যদি এরকম দুর্নীতি করে, আমার তো মনে হয় সেখানে একসেন্টারি সাজা দেওয়াটা উচিত। আদালত যে সাজা দিয়েছেন, আমি মনে করি দেশে আইনের শাসন আছে এবং আইনের শাসনে এই মামলায় বিচার করার দায়িত্ব আদালতের ছিল, সেই দায়িত্ব আদালত সম্পন্ন করেছেন।

ফয়মায়েসি মামলার অভিযোগের বিষয়ে আইনমন্ত্রী বলেন, মামলাটা দায়েরের সময় তত্ত্বাবধায়ক সরকার ছিল। তখন সেই তত্ত্বাবধায়ক সরকারের সাথে তাদেরই নিয়োগপ্রাপ্ত সেনাপ্রধানের যথেষ্ট সখ্য ছিল, সেটা সম্বন্ধে আমার কিছু বলার নেই। তারাই দুর্নীতির মামলা দায়ের করেছিল। তারা যদি বলেন ফরমায়েসি তাহলে আইন সম্বন্ধে তাদের সম্যক জ্ঞান আছে বলে আমার সন্দেহ।

নির্বাচনের আগে এই রায় দিয়ে জনগণকে বিভ্রান্ত করা হচ্ছে বলে দাবি করেছে বিএনপি, এমন প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, এখানে বিভ্রান্ত করার কী আছে? বিচারিক কাজ হয়েছে, রায় বেরিয়েছে। সাজা দেওয়াটা, আসামি তো আগে থেকেই সাজাপ্রাপ্ত। একুগে অগাস্ট গ্রেনেড হামলা মামলায় যাবজ্জীবন পেয়েছেন, আরেকটি দুর্নীতির মামলায় হাইকোর্ট তাকে সাত বছর দণ্ডাদেশ দিয়েছেন। নতুন করে এটা দিয়ে ওনার ভাবমুর্তি খারাপ করার তো আমাদের প্রচেষ্টার প্রয়োজন পড়ে না।

বাংলাদেশ সময়: ১৬৪০ ঘণ্টা, আগস্ট ০২, ২০২৩
জিসিজি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।