ঢাকা, রবিবার, ১৬ আষাঢ় ১৪৩১, ৩০ জুন ২০২৪, ২২ জিলহজ ১৪৪৫

আইন ও আদালত

নৌকার মনোনয়ন পেলেন সুপ্রিম কোর্টের যে আইনজীবীরা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৮ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০২৩
নৌকার মনোনয়ন পেলেন সুপ্রিম কোর্টের যে আইনজীবীরা

ঢাকা: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৩০০ আসনের মধ্যে ২৯৮ আসনে নৌকা প্রতীকের প্রার্থীদের নাম ঘোষণা করেছে আওয়ামী লীগ। এ ২৯৮ জনের মধ্যে বেশ কয়েকজন সুপ্রিম কোর্টের আইনজীবী রয়েছেন।

রোববার (২৬ নভেম্বর) রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় থেকে চূড়ান্ত তালিকা অনুযায়ী প্রার্থীদের নাম ঘোষণা করেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

জাতীয় সংসদসের আসন নম্বর-২ (পঞ্চগড়-২ বোদা ও দেবীগঞ্জ)-এ ফের মনোনয়ন পেয়েছেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সম্পাদক নুরুল ইসলাম সুজন। যিনি বর্তমানে রেলপথ মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন। ২০০৮ সাল থেকে এ আসনের আওয়ামী লীগের সংসদ সদস্য নুরুল ইসলাম সুজন।

জাতীয় সংসদের আসন নম্বর-২৪ (রংপুর-৬ পীরগঞ্জ)-এ ফের মনোনয়ন পেয়েছেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী। তিনি নবম জাতীয় সংসদে সংরক্ষিত মহিলা আসন-৩১ এ সংসদ সদস্য হন। ওই সময়ে তিনি মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেন। পরে ২০১৩ সালের ৩০ এপ্রিল স্পিকার নির্বাচিত হন। সেই থেকে দশম ও একাদশ সংসদে তিনি স্পিকার হিসেবে দায়িত্ব পালন করছেন।

এ আসনে তিনি সংসদ সদস্য হয়ে আসছেন ২০১৪ সাল থেকে। দশম সংসদ নির্বাচনে এ আসনে বিজয়ী হয়েছিলেন আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা। তিনি আসনটি ছেড়ে দিলে ২০১৪ সালে উপ-নির্বাচনে সংসদ সদস্য হন শিরীন শারমিন চৌধুরী। একাদশ সংসদ নির্বাচনে তিনি এ আসন থেকে নির্বাচিত হয়ে সংসদ সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন।

জাতীয় সংসদের আসন নম্বর-২৮ (কুড়িগ্রাম-৪ রৌমারী-চর রাজিবপুর-চিলমারী)-এ মনোনয়ন পেয়েছেন মো. বিপ্লব হাসান পলাশ। তরুণ এ আইনজীবী প্রথমবারের মতো মনোনয়ন পেয়েছেন।

জাতীয় সংসদের আসন নম্বর-৩১ (গাইবান্ধা-৩ সাদুল্যাপুর-পলাশবাড়ী)-এ মনোনয়ন পেয়েছেন কৃষকলীগের সাধারণ সম্পাদক উম্মে কুলসুম স্মৃতি। এ আসনের আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য ইউনুস আলী সরকারের মৃত্যুর পর উপ-নির্বাচনে একাদশ সংসদের সদস্য নির্বাচিত হন তিনি। এর আগে তিনি দশম জাতীয় সংসদে সংরক্ষিত নারী আসন-৪ এ সংসদ সদস্য হন।

জাতীয় সংসদের আসন নম্বর-৬০ (নাটোর-৩ সিংড়া)-এ ফের মনোনয়ন পেয়েছেন জুনাইদ আহমেদ পলক। এ আসনে নবম জাতীয় সংসদ নির্বাচনে প্রথমবারের মতো সংসদ সদস্য হন তিনি। পরে দশম ও একাদশ সংসদ নির্বাচনেও তিনি সংসদ সদস্য নির্বাচিত হন। ২০১৪ সাল থেকে তিনি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করছেন।

জাতীয় সংসদের আসন নম্বর-৬৮ (পাবনা-১ সাঁথিয়া-বেড়া) এ ফের মনোনয়ন পেয়েছেন মো. শামসুল হক টুকু। এ আসনে তিনি টানা তিনবারের সংসদ সদস্য। এর মধ্যে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীও ছিলেন একবার। বর্তমানে জাতীয় সংসদের ডেপুটি স্পিকার।   

জাতীয় সংসদের আসন নম্বর-৭৫ (কুষ্টিয়া-১ দৌলতপুর) এ ফের মনোনয়ন পেয়েছেন আ ক ম সরওয়ার জাহান বাদশা। তিনি এ আসনে একাদশ জাতীয় সংসদে সদস্য হিসেবে নির্বাচিত হন।

জাতীয় সংসদের আসন নম্বর-১২০ (বরিশাল-২ উজিরপুর-বানরীপাড়া) এ মনোনয়নে পেয়েছেন তালুকদার মো. ইউনুস। তিনি দশম জাতীয় সংসদ নির্বাচনে এ আসনে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। এ ছাড়া নবম সংসদে তিনি বরিশাল-১ থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন।

জাতীয় সংসদের আসন নম্বর-১২৭ (পিরোজপুর-১ সদর-নেছারাবাদ-ইন্দুরকানী)-এ ফের মনোনয়ন পেয়েছেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সম্পাদক শ ম রেজাউল করিম। তিনি প্রথমবারের মতো একাদশ সংসদ নির্বাচনে নৌকা প্রতীকে মনোনয়ন পেয়ে সংসদ সদস্য নির্বাচিত হন। বর্তমানে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন।

জাতীয় সংসদের আসন নম্বর-১৪৮ (ময়মনসিংহ ৩ গৌরীপুর) এ মনোনয়ন পেয়েছেন নিলুফার আনজুম। তিনি প্রধানমন্ত্রীর সাবেক বিশেষ সহকারী প্রয়াত মাহবুবুল হক শাকিলের স্ত্রী।

জাতীয় সংসদের আসন নম্বর-১৭৫ (ঢাকা-২ কেরানীগঞ্জ ও সাভারের একাংশ)-এ ফের মনোনয়ন পেয়েছেন মো. কামরুল ইসলাম। আওয়ামী লীগের এ প্রেসিডিয়াম মেম্বার ২০০৮ সাল থেকে এ আসনের সংসদ সদস্য। এর মধ্যে ২০০৯ সালে আইন প্রতিমন্ত্রী ও ২০১৪ সালে খাদ্যমন্ত্রী ছিলেন।

জাতীয় সংসদের আসন নম্বর ১৭৭ (ঢাকা-৪) এ মনোনয়ন পেয়েছেন সানজিদা খানম। তিনি এ আসন থেকে নবম জাতীয় সংসদ নির্বাচনে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। আর দশম জাতীয় সংসদে সংরক্ষিত নারী আসন-২৪ এ সংসদ সদস্য হন।

জাতীয় সংসদের আসন নম্বর-২০২ (নরসিংদী-৪ মনোহরদী-বেলাব) এ ফের মনোনয়ন পেয়েছেন নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। তিনি এ আসনে নবম জাতীয় সংসদ থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়ে আসছেন।    

জাতীয় সংসদের আসন নম্বর-২৪২ (হবিগঞ্জ-৪ চুনারুঘাট-মাধবপুর)-এ ফের মনোনয়ন পেয়েছেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সম্পাদক মাহবুব আলী। দশম জাতীয় সংসদ নির্বাচনে তিনি প্রথমবার সংসদ সদস্য নির্বাচিত হন। পরে একাদশ সংসদেও নৌকা প্রতীকে নির্বাচিত হয়েছেন। বর্তমানে তিনি বেসামরিক বিমান পরিবহন ও পর‌্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করছেন।

জাতীয় সংসদের আসন নম্বর-২৪৬ (ব্রাহ্মণবাড়িয়া-৪ আখাউড়া-কসবা)-এ ফের মনোনয়ন পেয়েছেন আনিসুল হক। দশম জাতীয় সংসদ নির্বাচনে (২০১৪ সাল) তিনি প্রথমবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হন। ওই বছরই তিনি আইন মন্ত্রণালয়ের দায়িত্ব পান। বর্তমানে তিনি একই মন্ত্রণালয়ে দায়িত্ব পালন করছেন।

২৩ নভেম্বর থেকে ২৫ নভেম্বর পর্যন্ত আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার সভাপতিত্বে দলটির সংসদীয় মনোনয়ন বোর্ডের সভায় আসন্ন নির্বাচনের দলীয় প্রার্থী চূড়ান্ত করা হয়।

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে নৌকা প্রতীক পেতে ৩০০ আসনের বিপরীতে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন ফরম কিনেছেন মোট তিন হাজার ৩৬৯ জন। প্রতি আসনে গড়ে ১১ জন এ ফরম কিনেছেন।

নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী, আগামী বছরের ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। এ নির্বাচনে অংশগ্রহণকারী প্রার্থীদের নির্বাচন কমিশনে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ আগামী ৩০ নভেম্বর।

বাংলাদেশ সময়: ১৯৫৪ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০২৩, আপডেট: ২৩২০ ঘণ্টা
ইএস/এমজেএফ/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।