ঢাকা, সোমবার, ২৩ মাঘ ১৪২৯, ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ১৪ রজব ১৪৪৪

আইন ও আদালত

আন্তর্জাতিক অপরাধ আদালতের সম্মেলনে হাসান তারিক

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫০ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০১৭
আন্তর্জাতিক অপরাধ আদালতের সম্মেলনে হাসান তারিক হাসান তারিক চৌধুরী

ঢাকা: আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) ১৬তম অধিবেশনে যোগ দিয়েছেন বাংলাদেশ গণতান্ত্রিক আইনজীবী সমিতির আন্তর্জাতিক সম্পাদক, বিশ্ব গণতান্ত্রিক আইনজীবী পরিষদের সম্পাদক ও বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী হাসান তারিক চৌধুরী।

জাতিসংঘ এবং আন্তর্জাতিক অপরাধ আদালতের যৌথ আয়োজনে ৫ থেকে ১৪ ডিসেম্বর নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে এ সম্মেলন অনুষ্ঠিত হবে। সম্মেলনে বিশ্বের বিভিন্ন দেশের সরকারের প্রতিনিধি, মন্ত্রী, বিচারক ও আইনজীবীরা অংশ নিচ্ছেন।

আইসিসি’র ১৬তম অধিবেশনে হাসান তারিক চৌধুরী এশিয়া অঞ্চলের আইনজীবী ও সুশীল সমাজের প্রতিনিধিত্ব করছেন। শুক্রবার (০৮ ডিসেম্বর) বাংলাদেশ গণতান্ত্রিক আইনজীবী সমিতির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

অধিবেশনে আন্তর্জাতিক অপরাধ আদালতের ব্যবস্থাপনা, রোম সনদের ভিত্তিতে বিভিন্ন আন্তর্জাতিক অপরাধের বিচার সংক্রান্ত বিভিন্ন নির্দেশনা প্রণয়ন, আদালতের ছয়জন নতুন বিচারক নির্বাচন, আগামী মেয়াদের জন্য আন্তর্জাতিক আদালতের বাজেট প্রণয়ন এবং বিশ্বব্যাপী নানা আন্তর্জাতিক অপরাধের বিচারের ক্ষেত্রে আন্তর্জাতিক আদালতের এখতিয়ার, আইনের শাসন ও আন্তর্জাতিক আইনের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হবে।

অ্যাডভোকেট হাসান তারিক চৌধুরী গত ২৭ নভেম্বর থেকে ২ ডিসেম্বর ভিয়েতনামের হো চি মিন সিটিতে অনুষ্ঠিত দক্ষিণ চীন সাগরের সমুদ্রসীমা সংক্রান্ত আন্তর্জাতিক সম্মেলন এবং কনফেডারেশন অফ লইয়ার্স অফ এশিয়া অ্যান্ড প্যাসিফিকের নির্বাহী কমিটির সভায় যোগ দেন। ভিয়েতনামের ডিপ্লোম্যাটিক একাডেমি এবং ভিয়েতনাম ল’ইয়ার্স অ্যাসোসিয়েশনের যৌথ আয়োজনে এ সম্মেলন অনুষ্ঠিত হয়।  

সম্মেলনে বাংলাদেশ, ভিয়েতনাম, চীন, ভারত, পাকিস্তান, নেপাল, ফিলিপাইন, ইন্দোনেশিয়া, তাইওয়ান, মালয়েশিয়া, অস্ট্রেলিয়াসহ এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ৩০টি দেশের আইনজীবী, সমুদ্রসীমা বিশেষজ্ঞ ও বিচারকরা যোগ দেন। এছাড়া যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের প্রতিনিধিরাও এ সম্মেলনে উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ১৭৪৬ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০১৭ 
এসকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa