ঢাকা, রবিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

আইন ও আদালত

অনুমোদনহীন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধে রুল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৫ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০১৮
অনুমোদনহীন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধে রুল হাইকোর্ট

ঢাকা: অনুমোদনহীন শিক্ষা প্রতিষ্ঠান (প্রাথমিক, মাধ্যমিক ও মাদ্রাসা) বন্ধের কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। চার সপ্তাহের মধ্যে শিক্ষাসচিবসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

সোমবার (২৯ জানুয়ারি) বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।  

২৮ জানুয়ারি অননুমোদিত স্কুল বন্ধের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করেন মানবাধিকার প্রতিষ্ঠা বাস্তবায়ন সংস্থার ময়মনসিংহ জেলা শাখার সাধারণ সম্পাদক অহনা নাসরিন।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মোহাম্মদ ফরিদুল ইসলাম ফরিদ। সঙ্গে ছিলেন আইনজীবী শামছুন নাহার লাইজু। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু।

রুল জারির বিষয়টি নিশ্চিত করে ফরিদুল ইসলাম জানান, দেশের বিভিন্ন এলাকায় বেশ কিছু অননুমোদিত শিক্ষা প্রতিষ্ঠানে নিয়মিত পাঠদানের কার‌্যক্রম চলছে। কিন্তু তারা সরকারি বিনামূল্যের বই সরকারি শিক্ষকদের থেকে কিনে চালাচ্ছে। সরকারি ওইসব বই যেখোনে সেখানে কিনতেও পাওয়া যাচ্ছে।  

বিষয়টি গণমাধ্যমে প্রকাশের পর এ রিট করা হয়। এ বিষয়ে সংশ্লিষ্টদের আইনি নোটিশ পাঠানো হয়। কিন্তু সেই নোটিশের কোনো জবাব না পেয়ে হাইকোর্টে রিট করা হয় বলে জানান ফরিদুল ইসলাম।

বাংলাদেশ সময়: ১৭২৫ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০১৮
ইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।