ঢাকা, শনিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৭ জুলাই ২০২৪, ২০ মহররম ১৪৪৬

আইন ও আদালত

ইংলিশ মিডিয়াম স্কুল নিয়ে রায়ের বিরুদ্ধে আপিলের অনুমতি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০২ ঘণ্টা, জানুয়ারি ৩, ২০২১
ইংলিশ মিডিয়াম স্কুল নিয়ে রায়ের বিরুদ্ধে আপিলের অনুমতি

ঢাকা: ইংরেজি মাধ্যম স্কুল (প্লে-গ্রুপ থেকে ‘এ’ লেভেল পর্যন্ত) পরিচালনায় ম্যানেজিং কমিটি গঠনসহ সেশন ফি নিয়ে হাইকোর্টের দেওয়া ১৭ দফা নির্দেশনার রায়ের বিরুদ্ধে আপিল করার অনুমতি (লিভ টু আপিল) দিয়েছেন আপিল বিভাগ।

হাইকোর্টের রায়ের বিরুদ্ধে গ্রিন ডেল ইন্টারন্যাশনাল স্কুলের অধ্যক্ষের আবেদন গ্রহণ করে রোববার (৩ জানুয়ারি) প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মো. আসাদুজ্জামান। তার সঙ্গে ছিলেন আইনজীবী ব্যারিস্টার আনিসুল হাসান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সমরেন্দ্রনাথ বিশ্বাস।

পরে আনিসুল হাসান জানান, হাইকোর্ট বিভাগ ২০১৭ সালের ২৫ মে ১৭ দফা নির্দেশনা দিয়ে একটি রায় দেন। ওই রায়ের বিরুদ্ধে লিভ টু আপিল করেন গ্রিন ডেল ইন্টারন্যাশনাল স্কুলের অধ্যক্ষ। আজ আপিল বিভাগ লিভ মঞ্জুর করেছেন। অর্থাৎ, আপিল করার অনুমতি দিয়েছেন। একইসঙ্গে ১৭ দফার মধ্যে ১৬ দফা স্থগিত করা হয়েছে। ১৭ নম্বর দফা হলো জাতীয় দিবস তথা ভাষা দিবস, স্বাধীনতা দিবস, বিজয় দিবসসহ অন্য দিবস পালন বা উদযাপন করতে হবে। পাশাপাশি দেশের সংস্কৃতি বিষয়ে, রবীন্দ্র-নজরুল, বঙ্গবন্ধুসহ স্বাধীনতায় আত্মদানকারীদের জীবনী নিয়ে অনুষ্ঠান করতে হবে। এটি বহাল আছে, বাকিগুলো স্থগিত করা হয়েছে।

২০১২ সালে ও ২০১৪ সালে করা দু’টি রিটে রুল জারি করেন হাইকোর্ট। পরবর্তীসময়ে এ রুলের শুনানি শেষে ২০১৭ সালের ২৫ মে রায় ঘোষণা করা হয়।

রায়ে ১৭ দফা নির্দেশনা দেন হাইকোর্ট। তার মধ্যে উল্লেখযোগ্য হলো- স্কুলগুলোতে অভিভাবকসহ শিক্ষক প্রতিনিধি নিয়ে ম্যানেজিং কমিটি গঠন, ম্যানেজিং কমিটি ভর্তি ফি, টিউশন ফি নির্ধারণ করবে, সেশন ফি, পুনর্ভর্তি ফি, রিনিউয়াল ফি ও একাডেমিক ফির নামে কোনো ফি নেওয়া যাবে না।

জাতীয় দিবস তথা ভাষা দিবস, স্বাধীনতা দিবস, বিজয় দিবসসহ অন্য দিবস পালন করতে হবে। পাশাপাশি দেশের সংস্কৃতি বিষয়ে, রবীন্দ্র-নজরুল, বঙ্গবন্ধুসহ স্বাধীনতায় আত্মদানকারীদের জীবনী নিয়ে অনুষ্ঠান করতে হবে।

এই রায়ের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করে গ্রিন ডেল ইন্টারন্যাশনাল স্কুলের অধ্যক্ষ।

বাংলদেশ সময়: ২১০০ ঘণ্টা, জানুয়ারি ০৩, ২০২১
ইএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।