ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আইন ও আদালত

বার কাউন্সিল: বাতিল পাঁচ কেন্দ্রের পরীক্ষা ২৭ ফেব্রুয়ারি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০২১
বার কাউন্সিল: বাতিল পাঁচ কেন্দ্রের পরীক্ষা ২৭ ফেব্রুয়ারি

ঢাকা: বাংলাদেশ বার কাউন্সিলের আইনজীবী তালিকাভুক্তির বাতিল হওয়া পাঁচ কেন্দ্রের লিখিত পরীক্ষা আগামী ২৭ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে।

রোববার (৭ ফেব্রুয়ারি) কাউন্সিলের সচিব সিনিয়র জেলা ও দায়রা জজ রফিকুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

ওইদিন সকাল ১০টা থেকে দুপুর দুইটা পর্যন্ত এ পরীক্ষা হবে।

গত ২৪ ডিসেম্বর বার কাউন্সিলের এনরোলমেন্ট কমিটির সভায় সর্বসম্মতিক্রমে এ পাঁচ কেন্দ্রের পরীক্ষা পুনরায় নেওয়ার সিদ্ধান্ত হয়। এরপর এক বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ১৯ ডিসেম্বর অনুষ্ঠিত বার কাউন্সিলের এনরোলমেন্ট লিখিত পরীক্ষার ৯টি কেন্দ্রের মধ্যে ৪টি কেন্দ্রের ‍পরীক্ষার কার্যক্রম বহাল রাখা হয়েছে।

কেন্দ্রগুলো হলো-আজিমপুর গার্লস কলেজ, শেখ বোরহান উদ্দিন কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ ও সেন্ট্রাল উইমেন্স কলেজ। অপর পাঁচটি কেন্দ্রে অনুষ্ঠিত লিখিত পরীক্ষায় গোলযোগ ও বিশৃঙ্খলা সংঘটিত হওয়ায় তা বাতিল করা হয়েছে। কেন্দ্রগুলো হলো-মোহাম্মদপুর মহিলা কলেজ, মোহাম্মদপুর কেন্দ্রীয় কলেজ, বিসিএসআইআর উচ্চ বিদ্যালয়, মোহাম্মদপুর সরকারি মডেল স্কুল অ্যান্ড কলেজ ও মহানগর মহিলা কলেজ। এ পাঁচটি কেন্দ্রের পরীক্ষার্থীদের লিখিত পরীক্ষা যত দ্রুত সম্ভব নেওয়া হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, যেসব উচ্ছৃঙ্খল পরীক্ষার্থী গোলযোগ করে পরীক্ষার পরিবেশ বিনষ্ট করাসহ বিশৃঙ্খলা সৃষ্টির মাধ্যমে পরীক্ষা নেওয়ায় বাধা দেন, সাধারণ শিক্ষার্থীদের শারীরিকভাবে নিগৃহীত করে জোরপূর্বক উত্তরপত্র বিনষ্ট করা এবং পরীক্ষা কেন্দ্রে দায়িত্বরত ম্যাজিস্ট্রেট ও শিকক্ষকদের সঙ্গে অশোভন আচরণ করে পরীক্ষা কেন্দ্র ভাঙচুর করে ক্ষতিসাধন করেছে, সর্বোপরি ফেসবুক, ইউটিউবের মতো সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে উস্কানিমূলক বক্তব্য নিয়েছে, তাদের চিহ্নিত করে আইনানুগ ব্যবস্থা নেওয়াসহ বার কাউন্সিলের পরবর্তী পরীক্ষাগুলোতে অংশ নেওয়ায় নিষিদ্ধ করা হবে।

গত ১০ ডিসেম্বর আইনজীবী তালিকাভুক্তির লিখিত পরীক্ষার বেশক’টি কেন্দ্রে কিছু উচ্ছৃঙ্খল পরীক্ষার্থী হামলা করে। এ সময় অনেক সাধারণ শিক্ষার্থীকে মারধর ও তাদের পরীক্ষার খাতা ছিঁড়ে ফেলেন তারা। এ ঘটনায় এরই মধ্যে পুলিশ প্রায় ৫০ জনকে গ্রেফতার করেছে। তাদের বিরুদ্ধে রাজধানীর তিনটি থানায় পাঁচটি মামলা হয়েছে।

এমসিকিউ পরীক্ষায় উত্তীর্ণ প্রায় ১৩ হাজার শিক্ষার্থী লিখিত পরীক্ষায় অংশ নেন। সর্বশেষ ২০১৭ সালে অ্যাডভোকেট তালিকাভুক্তির পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল। তারপর ২০২০ সালের ২৬ সেপ্টেম্বর এ পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তবে করোনা ভাইরাসের মহামারির কারণে আইনজীবী অন্তর্ভুক্তির লিখিত এ পরীক্ষা স্থগিত করা হয়।

বাংলাদেশ সময়: ২১৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৭, ২০২১
কেআই/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।