ঢাকা, বুধবার, ২০ ভাদ্র ১৪৩১, ০৪ সেপ্টেম্বর ২০২৪, ০০ রবিউল আউয়াল ১৪৪৬

আইন ও আদালত

শিশুকে সশ্রম কারাদণ্ড দেওয়ায় বিচারককে হাইকোর্টের শোকজ

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৯ ঘণ্টা, মার্চ ১০, ২০২১
শিশুকে সশ্রম কারাদণ্ড দেওয়ায় বিচারককে হাইকোর্টের শোকজ

ঢাকা: ২০০৩ সালে করা এক মামলায় এক শিশুকে সশ্রম কারাদণ্ড দেওয়ার ঘটনায় যশোর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-২ এর বিচারককে শোকজ করেছেন হাইকোর্ট।  

কোন এখতিয়ারবলে তিনি শিশুকে সশ্রম কারাদণ্ড দিয়েছেন সেই বিষয়ে চার সপ্তাহের মধ্যে লিখিত ব্যাখ্যা দাখিল করতে বলা হয়েছে।

 

দণ্ডের বিরুদ্ধে করা আপিলে ওই শিশুর জামিন আবেদনের শুনানিকালে বুধবার (১০ মার্চ) বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ।

একইসঙ্গে ওই শিশুকে জামিনও দিয়েছেন উচ্চ আদালত।

২০০৩ সালের ৯ মার্চ যশোরের ঝিকরগাছা থানার বাকঁড়াবাজার এলাকার টিক্কার দোকানের সামনে থেকে কালো ব্যাগে থাকা বোমা ও বোমা তৈরির সরঞ্জামসহ শিশুটিকে পুলিশ গ্রেফতার করে। পরে তার বিরুদ্ধে বিস্ফোরক আইনে ঝিকরগাছা থানায় মামলা হয়। ওই মামলায় ২০১৯ সালের ২১ নভেম্বর শিশুকে দুই ধারায় তিন বছর এবং আরেকটি ধারায় দুই বছর কারাদণ্ড দেন। পরে এ মামলায় শিশু জেল আপিল করেন।  

আদেশের বিষয়টি নিশ্চিত করে ডেপুটি অ্যাটর্নি জেনারেল সরোয়ার হোসেন বাপ্পী বলেন, ওই শিশু জেল আপিল করেছিলেন। সেখানে দেখা যায় বিচারক শিশুকে সশ্রম কারাদাণ্ড দিয়েছেন। যেটা শিশু আইনে নেই।

বিষয়টি দেখে হাইকোর্ট শিশুকে জামিন দিয়েছেন এবং বিচারকের কাছে ব্যাখ্যা চেয়েছেন।    

বাংলাদেশ সময়: ২০৪৮ ঘণ্টা, মার্চ ১০, ২০২১
ইএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।