ঢাকা, বুধবার, ২০ ভাদ্র ১৪৩১, ০৪ সেপ্টেম্বর ২০২৪, ০০ রবিউল আউয়াল ১৪৪৬

আইন ও আদালত

দীঘির বিরুদ্ধে ঝন্টুর মানহানির মামলা নিয়ে ধুম্রজাল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৪৩ ঘণ্টা, মার্চ ১১, ২০২১
দীঘির বিরুদ্ধে ঝন্টুর মানহানির মামলা নিয়ে ধুম্রজাল

ঢাকা: শিশুশিল্পী হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেত্রী প্রার্থনা ফারদিন দীঘির নায়িকা হিসেবে অভিষেকটা সুখকর হলো না। আগামী শুক্রবার (১২ মার্চ) দেলোয়ার জাহান ঝন্টুর পরিচালনায় তার অভিনীত সিনেমা ‘তুমি আছো তুমি নেই’ মুক্তি পাওয়ার কথা রয়েছে।

তবে এর আগেই ঘটলো বিপত্তি। একদিন আগে সিনেমার পরিচালক দেলোয়ার জাহান ঝন্টু দীঘির বিরুদ্ধে মামলার হুমকি দিয়েছিলেন। বুধবার (১০ মার্চ) ঝন্টু দীঘির বিরুদ্ধে মামলা করার কথা গণমাধ্যমকে জানান। মানহানির অভিযোগে কোটি টাকার ক্ষতিপূরণ চেয়ে ঢাকার জেলা জজ আদালতে মামলা করার কথা জানান তিনি। তবে ঝন্টুর আইনজীবী মোহাম্মদ ফোরকান মিঞা জানান, এখনো কোনো মামলা দায়ের হয়নি।

মামলার বিষয়ে বুধবার বিকেলে পরিচালক দেলোয়ার জহান ঝন্টু বাংলানিউজকে বলেন, আমি মামলা করে এসেছি। মামলায় দীঘির বাবা ও মামাকেও বিবাদী করেছি। দীঘি আমার বিরুদ্ধে মানহানিকর বক্তব্য দিয়েছে। আমি আইনের পথে হেঁটেছি। এখন আদালতেই সবকিছু নির্ধারিত হবে।

তবে এ মামলা দায়েরে জেলা জজ আদালতের অধস্তন যুগ্ম জেলা জজ আদালত হলো এখতিয়ার সম্পন্ন। এ মামলাটি সরাসরি জেলা জজ আদালতে দায়েরের সুযোগ নেই। সেই হিসেবে মামলার এখতিয়ার সম্পন্ন আদালত ও আদেশের বিষয়ে জানতে চাইলে ঝন্টু বলেন, আমি তো বলেছি মামলা হয়েছে। এত কিছু বলতে পারবো না। আর আদেশের বিষয়ে আমি জানি না। তিনি তার আইনজীবী মোহাম্মদ ফোরকান মিঞার সঙ্গে যোগাযোগের পরামর্শ দেন।

সন্ধ্যায় আইনজীবী মোহাম্মদ ফোরকান মিঞার কাছে এ বিষয়ে জানতে চাইলে তিনি বাংলানিউজকে বলেন, ঝন্টু ভাই এসেছিলেন। কিছু কাগজপত্র দিয়ে গেছেন। আমরা এগুলো পর্যালোচনা করছি। আমি তার পক্ষে এখনো কোনো মামলা দায়ের করিনি। কাগজপত্র পর্যালোচনা করে হয়তো দুই-একদিন পর এ বিষয়ে সিদ্ধান্ত নেবো।  

ঝন্টুর মামলার বিষয়ে এখতিয়ার সম্পন্ন আদালত থেকেও এ বিষয়ে কেউ কিছু জানাতে পারেননি। তাই দীঘির বিরুদ্ধে এ মামলা নিয়ে এক ধরনের ধুম্রজাল সৃষ্টি হয়েছে।

এদিকে দেলোয়ার জাহান ঝন্টু পরিচালিত ও দীঘি অভিনীত ‘তুমি আছো তুমি নেই’ সিনেমার মান নিয়ে প্রশ্ন উঠেছে। সিনেমাটির পোস্টার ও ট্রেলার প্রকাশ হওয়ার পর সামাজিক মাধ্যমগুলোতে ব্যাপক সমালোচনার মুখে পড়েছে। সিনেমার মান নিয়ে অনেকে প্রশ্ন তুলেছেন। ট্রেলারের একটি দৃশ্যে দীঘির হাতে বোতলের মাইক্রোফোন ব্যবহার নিয়ে ট্রলও হয়েছে।  

এসব নিয়ে সম্প্রতি এক সাক্ষাৎকারে দীঘি সিনেমাটি নিয়ে নেতিবাচক মন্তব্য করেছেন। এ নিয়ে চটেছেন ঝন্টু। তার বিরুদ্ধে মামলা দায়েরের দাবি করেন বরেণ্য এই নির্মাতা। একদিন আগেই মামলার হুমকি দেন।

দীঘি শিশুশিল্পী হিসেবে ৩০টি ছবিতে অভিনয় করেন। তিনি তিনবার ‘শ্রেষ্ঠ শিশুশিল্পী’ হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন। নায়িকা হিসেবে ‘তুমি আছো তুমি নেই’ ছবির মাধ্যমে তার অভিষেক হচ্ছে। এছাড়া তিনি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বায়োপিক ‘বঙ্গবন্ধু’, ‘টুঙ্গিপাড়ার মিয়া ভাই’ ছবিগুলোতে অভিনয় করেছেন।

বাংলাদেশ সময়: ০৬৪৩ ঘণ্টা, মার্চ ১১, ২০২১
কেআই/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।