ঢাকা, বুধবার, ২০ ভাদ্র ১৪৩১, ০৪ সেপ্টেম্বর ২০২৪, ০০ রবিউল আউয়াল ১৪৪৬

আইন ও আদালত

হাইকোর্টে সন্দ্বীপ থানার ওসির ক্ষমা প্রার্থনা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১১ ঘণ্টা, মার্চ ২৫, ২০২১
হাইকোর্টে সন্দ্বীপ থানার ওসির ক্ষমা প্রার্থনা

ঢাকা: মৌখিক আদেশে হাজির না হওয়ায় উচ্চ আদালতে ক্ষমা প্রার্থনা করেছেন চট্টগ্রামের সন্দ্বীপ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এবং সংশ্লিষ্ট মামলার তদন্তকারী কর্মকর্তা।

হাজির হয়ে ক্ষমা প্রার্থনার পর বৃহস্পতিবার (২৫ মার্চ) বিচারপতি মো. রেজাউল হক ও বিচারপতি মো. আতোয়ার রহমানের অবকাশকালীন ভার্চ্যুয়াল হাইকোর্ট বেঞ্চ তাদের ব্যক্তিগত হাজিরা থেকে অব্যাহতি দেন।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সাইফুদ্দিন খালেদ। আসামিপক্ষে ছিলেন আইনজীবী মোহাম্মদ শিশির মনির।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে কটূক্তি করায় গত বছরের ৮ অক্টোবর সন্দ্বীপে ৩ যুবককে গ্রেফতার করে পুলিশ।

গ্রেফতার তিনজনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে পৃথক দুটি মামলা দায়ের হয়েছে। তিন যুবক হলেন—শাফায়েত হোসেন আয়ান (১৯), মুসলিম হোসেন শরীফ (২৪) ও মিজানুর রহমান রবিন (২৫)।

ওই দিন সন্দ্বীপ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. বশির আহমেদ খান বাংলানিউজকে বলেছিলেন, ফেসবুকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে কটূক্তি করায় তিনজনকে গ্রেফতার করা হয়েছে। তাদের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে পৃথক দুটি মামলা দায়ের করেছেন দুই ব্যক্তি।

এ ঘটনায় চলতি বছরের ৯ মার্চ শাফায়েত হাইকোর্টে জামিন আবেদন করেন।

তার আইনজীবী শিশির মনির জানান, এই শাফায়েত সেই শাফায়েত নয়। আবেদনকারীর নাম হচ্ছে শাফায়েত উল্লাহ সাগর। অপরদিকে ফেসবুকে স্ট্যাটাস দেওয়াকে কেন্দ্র করে মামলার আসামির নাম হচ্ছে শাফায়েত হোসেন আয়ান। কিন্তু ৮ অক্টোবর পুলিশ আয়ান হিসেবে সাগরকে গ্রেফতার করে।

বিষয়টি উত্থাপনের পর ১৫ মার্চ আদালত মৌখিক আদেশে ওসি মো. বশির আহমেদ খান ও তদন্তকারী কর্মকর্তা মনোয়ার হোসেনকে ডেপুটি অ্যাটর্নি জেনারেলের মাধ্যমে ২২ মার্চ তলব করেন। ২২ মার্চ ডেপুটি অ্যাটর্নি জেনারেল আদালতে বলেন—আনুষ্ঠানিক আদেশ ছাড়া তারা আসবেন না। এরপর আদালত লিখিত আদেশ দিয়ে ২৫ মার্চ তাদের তলব করেন।

বৃহস্পতিবার তারা হাজির হয়ে ২২ মার্চ না আসার জন্য ক্ষমা প্রার্থনা করেন। এরপর আদালত ব্যক্তিগত হাজিরা থেকে তাদের অব্যাহতি দেন।

আইনজীবী শিশির মনির আরও জানান, এ দুই কর্মকর্তা মামলার পুলিশ প্রতিবেদন ও ফরেনসিক প্রতিবেদন সঙ্গে নিয়ে এসেছেন বলে আদালতকে জানিয়েছেন। এরপর আদালত এ বিষয়ে শুনানির জন্য ২৯ মার্চ দিন ধার্য করেছেন।

আগের নিউজ: ফেসবুকে প্রধানমন্ত্রীকে নিয়ে কটূক্তি, সন্দ্বীপে গ্রেফতার ৩ যুবক

বাংলাদেশ সময়: ১৪০৮ ঘণ্টা, মার্চ ২৫, ২০২১
ইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।