ঢাকা, শুক্রবার, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৭ মে ২০২২, ২৫ শাওয়াল ১৪৪৩

আইন ও আদালত

হাইকোর্টসহ ৪ প্রদেশ চেয়ে আইনি নোটিশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২২
হাইকোর্টসহ ৪ প্রদেশ চেয়ে আইনি নোটিশ প্রতীকী

ঢাকা: চারটি হাইকোর্টসহ ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী ও খুলনাকে ৪টি প্রদেশ ঘোষণায় ব্যবস্থা নিতে আইনি নোটিশ দিয়েছেন সুপ্রিম কোর্টের এক আইনজীবী।

বৃহস্পতিবার (২০ জানুয়ারি) সুপ্রিম কোর্টের আইনজীবী অশোক কুমার ঘোষ রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব, প্রধানমন্ত্রী কার্যালয়ের সচিব, মন্ত্রিপরিষদ সচিব, স্বরাষ্ট্র সচিব ও আইন সচিব বরাবর এ নোটিশ পাঠান।

রাজনৈতিক নেতৃবৃন্দের সঙ্গে আলোচনা পূর্বক উপরোক্ত প্রস্তাব অনুসারে ৪টি প্রদেশ ঘোষণাসহ যাবতীয় কার্যকরী ব্যবস্থা নোটিশ প্রাপ্তির ৬ মাসের মধ্যে গ্রহণ করতে অনুরোধ করা হয়েছে। অন্যথায় হাইকোর্টে জনস্বার্থে রিট করার কথা বলা হয়েছে।

নোটিশে বলা হয়, বর্তমানে বাংলাদেশের অর্থনৈতিক অবস্থা অত্যন্ত সুদৃঢ় বিধায় সুশাসনের জন্য প্রশাসনিক ব্যবস্থা পুনর্বিন্যাস করা আবশ্যক। বাংলাদেশের আয়তন কম হলেও জনসংখ্যা অত্যধিক প্রায় ২০ কোটি। ঢাকা শহরে বাসা ভাড়া অত্যধিক এবং তীব্র যানজট যা একমাত্র প্রশাসনিক ব্যবস্থা পুনর্বিন্যাস ছাড়া সমাধান করা সম্ভব নয়। আগে আমাদের বাংলাদেশে ৪টি বিভাগ ছিল যা বর্তমানে প্রায় ১০টি বিভাগ কিন্তু যানজট এবং জনসংখ্যার চাপ আদৌ কমেনি।

নোটিশে আরও বলা হয়, বর্তমানে জনসংখ্যার চাপ অত্যধিক, সেই জন্য ৪টি প্রদেশ করা অতি জরুরি। সুতরাং আগের ৪টি বিভাগকে ৪টি প্রদেশ ঘোষণা করে পর্যায়ক্রমে প্রশাসনিক ব্যবস্থা পুনর্বিন্যাস করা আবশ্যক। আগের বিভাগ অনুসারে ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী এবং খুলনা প্রদেশ নামকরণ করা যেতে পারে। ৪টি প্রদেশে ৪টি হাইকোর্ট প্রতিষ্ঠিত হলে বিচারাধীন মামলার সংখ্যা দ্রুত কমবে এবং ৪টি হাইকোর্টের জন্য বর্তমান সুপ্রিম কোর্ট বহাল থাকবে। কেন্দ্রীয় সরকার এবং ৪টি প্রাদেশিক সরকার সম্মিলিতভাবে বাংলাদেশের উন্নয়ন কাজে অংশ নিতে পারবে।

প্রশাসনিক ব্যবস্থার উন্নতি হবে এবং বেকার সমস্যার সমাধান হবে। ঘর ভাড়ার পরিমাণ হ্রাস পাবে। প্রত্যেকটি এলাকা উন্নত হবে বলে নোটিশে উল্লেখ করা হয়।

বাংলাদেশ সময়: ২০০৫ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২২
ইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa