ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

তরুণীকে নিয়ে আপত্তিকর পোস্ট: যুবকের ১০ বছরের কারাদণ্ড

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৯ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২২
তরুণীকে নিয়ে আপত্তিকর পোস্ট: যুবকের ১০ বছরের কারাদণ্ড

রাজশাহী: সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে তরুণীকে নিয়ে আপত্তিকর পোস্ট দেওয়ায় নওগাঁ জেলার মান্দা উপজেলার এক যুবককে ৫৭ ধারায় ১০ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে তাকে ১০ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

অনাদায়ে আরও ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়। জরিমানার টাকা ভুক্তভোগী তরুণীকে দেওয়ার কথা আদেশ উল্লেখ করা হয়েছে।  

রোববার (৩০ জানুয়ারি) দুপুরে রাজশাহীর সাইবার ট্রাইব্যুনাল আদালতের বিচারক জেলা ও দায়রা জজ মো. জিয়াউর রহমান এ রায় ঘোষণা করেন।

রায় ঘোষণার সময় আসামি আদালতে উপস্থিত ছিলেন। পরে তাকে কারাগারে পাঠায় পুলিশ।

দণ্ডপ্রাপ্ত ওই যুবকের নাম সোহেল রানা (২২)। তিনি নওগাঁ জেলার মান্দা উপজেলার পাকুড়িয়া উত্তরপাড়া গ্রামের বাসিন্দা।

রাজশাহীর সাইবার ট্রাইব্যুনাল আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) অ্যাডভোকেট ইসমত আরা জানান, সোহেল রানা স্থানীয় এক কলেজছাত্রীকে প্রায়ই প্রেমের প্রস্তাব দিতেন। কিন্তু ওই কলেজছাত্রী তাকে সব সময়ই এড়িয়ে চলতেন। তার কাছে পাত্তা না পেয়ে ক্ষিপ্ত হয়ে ওঠেন সোহেল রানা। এক পর্যায়ে তিনি নিজের মোবাইল নম্বর ব্যবহার করে ওই কলেজছাত্রীর বাবার নামে ফেসবুকে একটি ফেক আইডি খোলেন। এরপর ওই ফেসবুক আইডি থেকে কুরুচিপূর্ণ ও অশ্লীল পোস্ট দিতে থাকেন সোহেল রানা। ওই কলেজছাত্রীর সম্পর্কে অব্যাহতভাবে বিভিন্ন ধরনের বাজে মন্তব্যও প্রকাশ করতে থাকেন তিনি। পরে বিভিন্নজনের মাধ্যমে বিষয়টি নজরে আসে ওই কলেজছাত্রীর বাবার। পরে এ ঘটনায় ২০১৮ সালের ৪ মে তিনি বাদী হয়ে মান্দা থানায় তথ্যপ্রযুক্তি আইনের ৫৭ ধারায় মামলা দায়ের করেন।

অ্যাডভোকেট ইসমত আরা আরও জানান, মামলার পর পুলিশ তদন্ত শেষে আসামির বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করেন। এরপর আদালত মোট ছয়জন সাক্ষীর সাক্ষ্য গ্রহণ করেন। উভয় পক্ষের যুক্তিতর্ক শেষে আদালত আজ রায়ের জন্য দিন ধার্য করেন। রায়ে আসামির বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হওয়া তাকে এ সাজা দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৪৩৮ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২২
এসএস/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।