ঢাকা, শনিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ মে ২০২৪, ১৬ জিলকদ ১৪৪৫

লাইফস্টাইল

চট্টগ্রামের ঐতিহ্যবাহী বিন্নিপিঠায় শীতের সকাল

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০২৩
চট্টগ্রামের ঐতিহ্যবাহী বিন্নিপিঠায় শীতের সকাল চট্টগ্রামের ঐতিহ্যবাহী বিন্নি চালের পুলিপিঠা। ছবি: তৃষ্ণা

আজকাল শহরের অভিজাত রেস্তোরাঁগুলোতে গ্রাম-বাংলার পিঠাপুলি জায়গা করে নিয়েছে। অনেক পিঠাই হারিয়ে যাচ্ছে।

প্রতি বছর শীতকাল এলে গ্রামীণ বধূরা বাহারি পিঠা তৈরি করে থাকেন। আসুন আজ চট্টগ্রামের ঐতিহ্যবাহী বিন্নি চালের পুলিপিঠা তৈরি করি। এ পিঠা খেতে যেমন সুস্বাদু ও দেখতেও দারুণ।
 
উপকরণ যা লাগবে: বিরুই চাল (বিন্নি) এক কেজি, নারকেল কুড়ানো দুই কাপ, চিনি আধা কাপ, পানি চার টেবিল চামচ, লবণ স্বাদমতো।

তৈরি করার নিয়ম: প্রথমে এক কেজি বিন্নি চাল পানিতে পরিষ্কার করবেন। এরপর পাঁচ থেকে ছয় ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখবেন বিন্নি চাল। এরপর উঠিয়ে ঝাঁজরিতে পানি ঝরিয়ে কাগজের ওপর ভেজা চাল ছড়িয়ে বাতাসে শুকিয়ে নেবেন। এবার গ্রাইন্ডারে গুড়া করুন। চালের গুড়ার সঙ্গে পানি ও লবণ মিশিয়ে মেখে নেবেন। মুঠো করা যাবে এমন অবস্থায় মিশ্রণটি আনতে হবে। যদি মুঠ হয়, তাহলে বুঝতে হবে পিঠার জন্য চালের গুড়া রেডি। এবার চুলায় তাওয়া বসিয়ে গরম করুন।  প্রথমে হাতের সাহায্যে গুড়া গোল করে তাওয়ার ওপর ছড়িয়ে দেবেন। চিনি, নারকেল দিয়ে তিন মিনিট ঢাকনা দিয়ে ঢেকে অপেক্ষা করবেন। এরপর ঢাকনা খুলে দুই বা তিন ভাঁজ করলে হয়ে যাবে চট্টগ্রামের ঐতিহ্যবাহী বিন্নি চালের পুলিপিঠা। এরপর খেজুরের গুড় দিয়ে শিরা বানিয়ে তার মধ্যে চুবিয়ে এ পিঠা খেতে পারেন অথবা চা দিয়েও খেতে ভালো লাগবে শীতের সকালে।

বাংলাদেশ সময়: ১৫১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৫,২০২৩
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।