ঢাকা, শনিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৭ জুলাই ২০২৪, ২০ মহররম ১৪৪৬

লাইফস্টাইল

চেয়ার থেকে উঠতে গিয়ে পেশিতে টান ধরলে কী করবেন

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৭ ঘণ্টা, জুন ৯, ২০২৪
চেয়ার থেকে উঠতে গিয়ে পেশিতে টান ধরলে কী করবেন ছবি: সংগৃহীত

শরীরের কোথাও ব্যথা হলো মানেই চট করে একটা ওষুধ খেয়ে নেন হামেশাই। অনেকেই বলেন, এ অভ্যাস ভালো নয়।

কিন্তু ব্যথা-যন্ত্রণা নিয়ে কাজ করাও দায়। ব্যথা কমানোর ওষুধ বেশি খেলে পার্শ্বপ্রতিক্রিয়া স্বরূপ আরও নানা রকম রোগের উপদ্রব দেখা দিতে পারে। তবে নেটপ্রভাবী ও চিকিৎসক জেফ উইন্টারমেয়ার সম্প্রতি সমাজমাধ্যমে এ বিষয়ে একটি ভিডিয়ো পোস্ট করেন। তিনি জানান, এ ধরনের ব্যথা-যন্ত্রণা নিরাময়ে সাহায্য করে অ্যাভোকাডো। তাই রোজ না হলেও ডায়েটে অন্তত পাঁচদিন এ ফলটি রাখতেই হবে।

বিভিন্ন গবেষণায় দেখা গেছে, ব্যথা-যন্ত্রণা নিরাময়ে বিশেষভাবে কার্যকর হলো ওলেয়িক অ্যাসিড। এ উপাদানটি রয়েছে অ্যাভোকাডোর মধ্যে। এছাড়া এমন কিছু খনিজ রয়েছে যেগুলো পেশির টান ধরা বা ব্যথা-যন্ত্রণা নিরাময়েও সাহায্য করে। পুষ্টিবিদরা বলছেন, অ্যাভোকাডোর মধ্যে অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান রয়েছে। তাই প্রদাহজনিত ব্যথা-যন্ত্রণা নিরাময়ের ক্ষমতা রয়েছে এ ফলের। এছাড়া অ্যাভোকাডোর মধ্যে আর কী কী পুষ্টিগুণ রয়েছে?

১. এ ফলের মধ্যে রয়েছে বেশ কিছু স্বাস্থ্যকর ফ্যাট। অ্যাভোকাডোর মধ্যে যে মনোস্যাচুরেটেড ফ্যাট রয়েছে তা প্রদাহজনিত ব্যথা নিরাময় করতে সাহায্য করে।

২. ভিটামিন ই, সি ও ক্যারোটিনয়েডের মতো উপাদান রয়েছে অ্যাভোকাডোতে। এগুলো আসলে এক ধরনের অ্যান্টিঅক্সিড্যান্ট। শরীরে অক্সিডেটিভ স্ট্রেস নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

৩. অ্যাভোকাডোতে যথেষ্ট পরিমাণে পটাশিয়াম রয়েছে, যা শরীরে ইলেক্ট্রোলাইটের সমতা বজায় রাখতে সাহায্য করে। স্নায়ুতন্ত্রের কাজকর্ম সঠিকভাবে পরিচালনা করতে সাহায্য করে। পাশাপাশি পেশিতে টান ধরা কিংবা খিচ লাগার মতো উপসর্গও নিয়ন্ত্রণে রাখে।

বাংলাদেশ সময়: ১৪৫৫ ঘণ্টা, জুন ০৯, ২০২৪
আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।