ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

লাইফস্টাইল

কয়েকটি মজার রেসিপি

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৪
কয়েকটি মজার রেসিপি

আমাদের বাড়ির ছোট বড় সবাই এখন বাইরের খাবারের ভক্ত হয়ে যাচ্ছে। প্রিয় এই মানুষগুলোকে স্বাস্থ্যসম্মত খাবার তুলে দিতে ঘরেই তৈরি করুন মজার সব আইটেম।

কীভাবে করবেন? আপনাদের জন্যই তো আমাদের নিয়মিত রেসিপি দেওয়ার এই আয়োজন। দেখে নিন, কয়েকটি চিকেন রেসিপি:

উপকরণ:
মুরগির বুকের মাংস ২ কাপ, আদাবাটা ১ চা চামচ, টমেটো সস ২ টেবিল চামচ, রসুনবাটা ১ চা চামচ, কাঁচা মরিচ কুচি ১ টেবিল চামচ, বিট লবণ আধা চা চামচ, লবণ স্বাদমতো, লেবুর রস ১ টেবিল চামচ, চিনি ২ চা চামচ, সরিষাবাটা ১ চা চামচ, আচারের তেল ২ টেবিল চামচ, সরিষার তেল ভাজার জন্য, ক্যাপসিকাম কিউব ১ কাপ, টমেটো কিউব ১ কাপ, পেঁয়াজ কিউব ১ কাপ, শসা কিউব ১ কাপ, গাজর কিউব ১ কাপ, শাসলিক কাঠি ১২টি।

শাসলিক

প্রণালী:

মুরগির মাংস দেড় ইঞ্চি পরিমাণ চারকোণা টুকরা করে নিন। মাংস, আদা, রসুন, টমেটো সস, কাঁচা মরিচ,বিট লবণ, খাওয়ার লবণ, লেবুর রস, চিনি, সরিষাবাটা ও সরিষার তেল দিয়ে মেরিনেট করে আধা ঘণ্টা রেখে দিন।

শাসলিক কাঠিতে মুরগি ও সবজিগুলো একে একে গেঁথে নিন। এবার ফ্রাই প্যানে অল্প তেল দিয়ে মাংস এবং সবজি সিদ্ধ না হওয়া পর্যন্ত রান্না করুন।

ড্রামস্টিক তন্দুরি:

উপকরণ: মুরগির লেগ পিস (ড্রামস্টিক), টক দই আধা কাপ, আদা বাটা এক টেবিল চামচ, রসুন বাটা এক চা চামচ, লাল মরিচের গুঁড়া দুই চা চামচ, ভিনেগার দুই টেবিল চামচ, লবণ স্বাদমত, চিনি এক চা চামচ, সরিষার তেল আধা কাপ।  

প্রস্তুত প্রনালী: মুরগির টুকরোগুলো ভালোভাবে ধুয়ে টক দইয়ের সাথে, আদা, রসুন, মরিচের গুঁড়া, পাপ্রিকা পাউডার, ভিনেগার, লবণ ও চিনি একসাথে মিশিয়ে ১৫ মিনিট ম্যারিনেট করুন। একটি ফ্রাইং প্যানে ম্যারিনেট করা টুকরোগুলো ভালো করে ভেজে নিন। এরপর প্রতিটি ড্রামস্টিক চুলার আগুনে এক মিনিট পুড়িয়ে নিন। সুন্দর করে সাজিয়ে পরিবশন করুন।

ক্রিসপি চিকেন

উপকরণ:

মুরগি ১টি ৮ টুকরো করে কাটা, ঘন দুধ আধা কাপ, ময়দা ১কাপ, লবণ স্বাদ মতো, গোলমরিচ গুঁড়া আধা চা চামচ, সরিষা গুঁড়া পরিমাণ মতো, কর্নফ্লেক্স বা চিপস আধা কাপ, তেল পরিমাণ মতো।

যেভাবে করবেন:
কর্নফ্লেক্স বা চিপসগুলো হাতে চাপ দিয়ে ভেঙ্গে নিন। একটি পলেথিন ব্যাগে ময়দা, লবণ, গোলমরিচের গুঁড়া, কর্নফ্লেক্স বা চিপস, সরিষা গুঁড়া দিয়ে ভালো করে মিশিয়ে নিন। মুরগির টুকরোগুলো দুধের মধ্যে কিছুক্ষণ রেখে তুলে নিন। এবার মাংসের টুকরোগুলো ময়দার মিশ্রণে দিয়ে প্যাকেটের মুখ বন্ধ করে খুব ভালো করে ঝেঁকে কোট লাগিয়ে নিন।

একটি পাত্রে তেল দিয়ে গরম করে মাংসগুলো দিন। কিছুক্ষণ পর চুলার আচঁ কমিয়ে ঢাকনা দিয়ে ভাজতে থাকুন। এতে মাংসের ভেতরটা সিদ্ধ হয়ে যাবে কিন্তু মচমচে হবে না। মচমচে করতে এবার ঢাকনা খুলে দিন এবং চুলার আচঁ বাড়িয়ে সোনালী করে ভেজে তুলুন।

পছন্দের সস দিয়ে গরম গরম পরিবেশন করুন ক্রিসপি চিকেন ফ্রাই।

আপনারাও জানাতে পারেন কি কি রেসিপি দেখতে চান। আপনার তৈরি রেসিপিও ছবিসহ পাঠাতে পারেন... [email protected] এই মেইলে।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।