ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

লাইফস্টাইল

৬ শর্তে সুন্দর চুল

মাহবুব আলম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৫৮ ঘণ্টা, মার্চ ২, ২০১৪
৬ শর্তে সুন্দর চুল

চুল রুক্ষ, প্রাণহীন, আগা ফেটেছে অথবা প্রচুর চুল পড়ে যাচ্ছে, নিয়ে চিন্তার অন্ত নেই? আসলে আমরা প্রায় সবাই এই সমস্যার শিকার। সবাই মুক্তি চাই এই সমস্যা থেকে।

সঙ্গে চাই ঘন কালো প্রাণোবন্ত একরাশ সুন্দর চুল।  

তবে বিশেষজ্ঞরা বলছেন, দীর্ঘ ও সুন্দর চুল পেতে একটু খাটতে হবে আমাদের। মাত্র ছয়টি পরামর্শ মেনে চললেই আমরা কাঙ্ক্ষিত সুন্দর চুল পেতে পারি:

১০ মিনিট প্রতিদিন
দিনে নিয়ম করে মাত্র ১০ মিনিট বরাদ্দ রাখুন চুল অাঁচড়ানোর জন্য। এতে মাথায় রক্তসঞ্চালন বাড়বে। যা চুলের গ্রন্থিকোষের বৃদ্ধিতে সহায়তা করে।

ঠাণ্ডা পানি
চুল সুন্দর ও সতেজ রাখতে শ্যাম্পু ও কন্ডিশনার ব্যবহারের পর ঠাণ্ডা পানি দিয়ে মাথা ধুয়ে নিন। এতে মাথায় চুলের গোড়ায় রক্তসঞ্চালন বাড়ে।

ম্যাসাজ
মানসিক চাপ ও দুশ্চিন্তা দূর করতে মাথায় ম্যাসাজ টনিকের কাজ করে। মাথায় নিয়মিত ম্যাসাজে আপনার চুলও দ্রুত বাড়ে। সপ্তাহে বাড়িতেই অন্তত একবার মাথায় ম্যাসাজ করতে পারেন অথবা পার্লারে গিয়েও করাতে পারেন।

তেল ব্যবহার করুন
আমরা অনেকেই আজকাল মাথায় তেল ব্যবহার করতে চাই না। তবে চুল মসৃণ, সুস্থ ও আকষর্ণীয় করতে অবশ্যই সপ্তাহে অন্তত দুইবার তেল ম্যাসাজ করতে হবে। এতে চুল পড়া বন্ধের পাশাপাশি চুলের পুষ্টি নিশ্চিত করে।

চুল বেঁধে রাখুন
ধুলা থেকে রক্ষা করতে যাদের চুল লম্বা বাইরে গেলে অবশ্যই চুল বেঁধে রাখুন। রাতেও চুল বেঁধে ঘুমানো উচিত। এতে চুলের আগা ফেটে যাওয়া থেকে রক্ষা পাবে।

খাবারে সচেতন হোন
সুন্দর,মজবুত ও সুস্থ চুল নিশ্চিত করতে প্রোটিন সমৃদ্ধ খাবার গ্রহণ করুন। আমিষযুক্ত খাবার চুলের জন্য খুবই উপকারী। এরমধ্যে মাছ, মাংস এবং শিমের বিচি, আ‍ঁশ জাতীয় খাবার খাদ্য তালিকায় নিয়মিত রাখুন।

এছাড়াও দেশি সিজনাল ফল খেতে হবে, সেই সঙ্গে পর্যাপ্ত পানি পান নিশ্চিত করতে হবে।   এতে রক্ত প্রবাহ বৃদ্ধি পায় এবং চুলের গোড়া মজবুত করবে।

বন্ধুরা, চুল পড়লে মন তো খারাপ হবেই সঙ্গে যোগ হয় দুশ্চিন্তা। তবে চুল পড়লেই আমরা অতি উদ্বিগ্ন হয়ে যাই, এটাও কিন্তু ঠিক নয়, কারণ স্বাভাবিকভাবে একটি চুল দুই থেকে চার বছর পর্যন্ত বাড়তে থাকে। এরপর বৃদ্ধি কমে যায় এবং কয়েক দিনের মধ্যে এমনিতেই পড়ে যায়। লক্ষ্য রাখুন দিনে ১০০টি পর্যন্ত চুল পড়লে চিন্তার কিছু নেই।  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।