ঢাকা, শনিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৭ জুলাই ২০২৪, ২০ মহররম ১৪৪৬

লাইফস্টাইল

এক দিনেই ছাড়ুন ধূমপান!

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩১ ঘণ্টা, অক্টোবর ২, ২০২১
এক দিনেই ছাড়ুন ধূমপান! ছবি: সংগৃহীত

ধূমপান হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকিও বাড়িয়ে দেয়। ধূমপানের কারণে ফুসফুস ও অন্ত্রে ক্যানসার হতে পারে।

এছাড়া মুখের ক্যানসারের কারণও এ ধূমপান। কিন্তু কাউকে ধূমপান ছাড়ার কথা বলা হলে তিনি বলেন, এতোদিনের অভ্যাস কি আর একদিনে ছাড়া যায়। ধীরে ধীরে ছেড়ে দেব।

তবে গবেষণা বলছে, অন্য কথা। ধূমপান ছাড়লে ধীরে ধীরে নয়, একদিনেই ছাড়তে হবে। কারণ যারা ধীরে ধীরে ধূমপান ত্যাগ করার কথা বলেন তাদের থেকে যারা একদিনেই ছেড়ে দিতে চান, তারাই বেশির ভাগ ক্ষেত্রে ধূমপান ছাড়তে পারেন।

মার্কিন একদল গবেষক মোট ৬৯৭ জন ধূমপায়ীর ওপর গবেষণা চালিয়ে এমনই তথ্য উদঘাটন করেছেন।

গবেষণায় ধূমপায়ীদের দু’ভাগে ভাগ করা হয়। একদলকে বলা হয় একটা বিশেষ দিন ঠিক করে হঠাৎ করে  ধূমপান ছেড়ে দিতে। যা করতে তাদের সাহায্য করেন এক দল নার্স। অন্য দলকে বলা হয়- দু’সপ্তাহ ধরে ধীরে ধীরে ছাড়তে। দু’দলকেই একই রকম কাউন্সেলিং ও নিকোটিন রিপ্লেসমেন্ট থেরাপির সাহায্যে চিকিৎসা করা হয়। দ্বিতীয় দল দু’সপ্তাহে ৭৫ শতাংশ পর্যন্ত ধূমপান কমিয়ে আনতে পারলেও পুরোপুরি ছেড়ে দিতে পারেনি।

এরপর প্রথমে চার সপ্তাহ ও পরে ছয় মাসের বিরতি দিয়ে আবার দু’দলকেই পরীক্ষা করা হয়। দেখা গেছে ধূমপান পুরোপুরি ছেড়ে দেওয়ার ক্ষেত্রে দ্বিতীয় দলের থেকে প্রথম দলের হার ২৫ শতাংশ বেশি।

সম্প্রতি অ্যানালস অফ ইন্টারনাল মেডিসিন জার্নালে এ গবেষণার ফল প্রকাশিত হয়েছে।

বাংলাদেশ সময়: ১৭৩১ ঘণ্টা, অক্টোবর ০২, ২০২১
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।