ঢাকা, রবিবার, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৬ মে ২০২৪, ১৭ জিলকদ ১৪৪৫

লাইফস্টাইল

বিশ্ব ঘুম দিবস 

ক্লান্তি দূর করে নতুন শুরুর প্রেরণা জাগায় ঘুম

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৯ ঘণ্টা, মার্চ ১৮, ২০২২
ক্লান্তি দূর করে নতুন শুরুর প্রেরণা জাগায় ঘুম

প্রতি বছর মার্চ মাসের তৃতীয় শুক্রবার দিবসটি পালিত হয়। সেই হিসাবে আজ বিশ্ব ঘুম দিবস।

২০০৮ সালে প্রথমবার দিবসটি পালন করে ‘ওয়ার্ল্ড অ্যাসোসিয়েশন অব স্লিপ মেডিসিন’ এর ওয়ার্ল্ড স্লিপ ডে কমিটি। ঘুম শব্দটি শুনলেই যেন মনে একটা প্রশান্তি আর আরামের অনুভূতি বয়ে যায়।  

দিনের ক্লান্তি ধুয়ে-মুছে নতুন একটা শুরুর প্রেরণা জাগায় ঘুম। বিজ্ঞানও বলে, শরীরের সব তন্ত্র-মন্ত্রকে নতুন করে প্রস্তুত হতে সাহায্য করে ঘুম।  
ঘুম একটি আরাম ও রিলাক্সের বিষয়। জোর করে ঘুমাতে যাওয়া মানে চিন্তাকে আরও সচল করা, যা ঘুম আসার পরিপন্থি। সুতরাং চিন্তা মুক্ত ও রিলাক্স থাকা প্রয়োজন সঠিক ঘুমের জন্য। প্রয়োজনে ‘রিলাক্সেশান’ শিখে নিতে হবে।

অনেকেই কমবেশি ঘুম না হওয়ার সমস্যায় থাকেন, এই অবস্থা থেকে মুক্তি পেতে চেষ্টা করে দেখতে পারেন ৪-৭-৮ থেরাপি। এটি আসলে নিঃশ্বাসের ব্যায়াম। মনকে শিথিল করতে ভারতে ইয়োগা সেন্টারগুলো এই পদ্ধতির ব্যবহার করে থাকে। এটি করলে মাত্র ১মিনিটের কম সময়েই ঘুম চলে আসে। যেভাবে নিঃশ্বাসের ব্যায়াম করবেন-

•    প্রথমে ৪ সেকেন্ড নাক দিয়ে শ্বাস নিন
•    এরপর ৭ সেকেন্ড দম ধরে রাখুন। শ্বাস ছাড়বেন না
•    তারপর ৮ সেকেন্ড ধরে মুখ দিয়ে শ্বাস ছাড়ুন
•    এভাবে কয়েক বার করুন এবং ঘুমাতে যান।

দিনে অন্তত আটঘণ্টা ঘুম হলে শরীর-মন সুস্থ থাকে ও মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়ে। কোনো কারণে টানা কয়েকদিন ঠিকমতো ঘুম না হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। কখনোই নিজে নিজে ঘুমের ওষুধ সেবন করা যাবে না।  

বাংলাদেশ সময়: ১৩৪৮ ঘণ্টা, মার্চ ১৮, ২০২২ 
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad