ঢাকা, বৃহস্পতিবার, ২৬ মাঘ ১৪২৯, ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ১৭ রজব ১৪৪৪

জাতীয়

সশস্ত্র বাহিনীর সদস্যরাও রেমিট্যান্সে প্রণোদনা পাবেন  

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৩ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০২২
সশস্ত্র বাহিনীর সদস্যরাও রেমিট্যান্সে প্রণোদনা পাবেন   জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে কর্মরত বাংলাদেশি সেনাদের ফাইল ছবি

ঢাকা: সশস্ত্র বাহিনীর সদস্যরাও বিদেশে শান্তি রক্ষা মিশন থেকে অর্জিত রেমিট্যান্সের সঙ্গে ২.৫ শতাংশ হারে প্রণোদনা পাবেন। বিশ্বের বিভিন্ন দেশে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে কর্মরত সেনা, নৌ, বিমান ও পুলিশ বাহিনীর সদস্যদের বিদেশে অবস্থানকালিন অর্জিত অর্থ বৈধ উপায়ে দেশে পাঠালে ওই অর্থের বিপরীতে প্রণোদনা বা নগদ সহায়তা দেওয়া হবে।

রোববার (৪ ডিসেম্বর) বাংলাদেশ ব্যাংক এ সম্পর্কিত একটি সার্কুলার জারি করে বিভিন্ন ব্যাংকের প্রধান নির্বাহী ও ব্যাবস্থাপনা পরিচালকদের কাছে পাঠিয়েছে।
সার্কুলারে বলা হয়েছে, প্রণোদনা নিতে যে সব কার্যপদ্ধতি অনুসরণ করতে হবে। তা হলো- 

১) জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে কর্মরত সেনা, নৌ, বিমান ও পুলিশ বাহিনীর সদস্যদের প্রাপ্ত অর্থের বিপরীতে প্রণোদনার অর্থ ছাড় করার জন্য সংশ্লিষ্ট সংস্থা তাদের সদস্যদের প্রত্যেকের প্রাপ্যতার তালিকা সহ তাদের ব্যাংক বরাবর আবেদন করবে।  

২) সংশ্লিষ্ট ব্যাংক সেনা, নৌ, বিমান ও পুলিশ বাহিনীর অর্থ ছাড় করার জন্য সশস্ত্র বাহিনীর উপরে উল্লেখিত বাংলাদেশ ব্যাংকের একাউন্ট অ্যান্ড বাজেটিং ডিপার্টমেন্ট (এবিডি) বরাবর আবেদন করতে হবে।

৩) সরকারের কাছে থেকে তহবিল পাওয়া সাপেক্ষে একাউন্ট অ্যান্ড বাজেটিং ডিপার্টমেন্ট (এবিডি) সংশ্লিষ্ট ব্যাংক বরাবর অর্থ ছাড় করবে।  

৪) সংশ্লিষ্ট ব্যাংক সশস্ত্র বাহিনীর প্রদত্ত তালিকা মোতাবেক সশস্ত্র বাহিনীর স্ব স্ব ব্যাংক হিসাবে প্রণোদনা বা নগদ সহায়ত জমা করবে।

সার্কুলারে আরও বলা হয়, নগদ সহায়দা বা প্রণোদনা দেওয়ার ক্ষেত্রে ২০১৯ সালের থেকে ১ জুলাই থেকে ২০২১ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত প্রাপ্ত রেমিট্যান্সের উপর ২ শতাংশ হারে প্রণোদনা প্রদান করা হবে। ২০২২ সালের ১ জানুয়ারি থেকে রেমিট্যান্সের উপর ২ দশমিক ৫ শতাংশ হারে প্রণোদনা দেওয়া হবে।  

বাংলাদেশ সময়: ১৬৪৬ ঘণ্টা, ডিসেম্বর ০৪, ২০২২
জেডএ/এসএ 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa