ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

জাতীয়

রাজশাহীতে তথ্য না দিয়ে জরিমানা গুনলেন সরকারি কর্মকর্তা

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩১ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০২২
রাজশাহীতে তথ্য না দিয়ে জরিমানা গুনলেন সরকারি কর্মকর্তা গোদাগাড়ী উপজেলা খাদ্য নিয়ন্ত্রক শফিকুল ইসলাম

রাজশাহী: তথ্য না দিয়ে রাজশাহীতে এই প্রথম জরিমানা গুনলেন কোনো সরকারি কর্মকর্তা। রোববার (১১ ডিসেম্বর) সকালে তথ্য কমিশনের এক ভার্চ্যুয়াল শুনানিতে প্রধান তথ্য কমিশনার মরতুজা আহমদ এই জরিমানার আদেশ দেন।

 

তথ্য কমিশনের নির্দেশনার পরও তথ্য না দেওয়ায় রাজশাহীর গোদাগাড়ী উপজেলা খাদ্য নিয়ন্ত্রক শফিকুল ইসলামকে এই অর্থদণ্ড দিয়েছে বাংলাদেশ তথ্য কমিশন।

এর আগে গত ১৬ মার্চ রাজশাহীর গোদাগাড়ী উপজেলা খাদ্য নিয়ন্ত্রকের কাছে পৌর এলাকার আবদুল বাতেন তার দফতরের কিছু তথ্য চেয়ে আবেদন করেন। তথ্য অধিকার আইন (২০০৯) অনুযায়ী ২০ কার্যদিবসের মধ্যে তথ্য দেওয়ার নিয়ম থাকলেও তথ্য প্রদানকারী কর্মকর্তা উপজেলা খাদ্য নিয়ন্ত্রক শফিকুল ইসলাম আবেদনকারীকে তথ্য দেননি।  

পরে তথ্য কমিশনে অভিযোগ করার পর সমন জারি করলে গত ২২ আগস্ট শুনানি হয়। এতে উপজেলা খাদ্য নিয়ন্ত্রক শফিকুল ইসলাম ও অভিযোগকারী আবদুল বাতেন অংশ নেন। শুনানিতে উভয়ের কথা শোনা হয়। এরপর পরবর্তী ২০ কার্যদিবসের মধ্যে তথ্য দিতে বলা হয়। তথ্য দেওয়ার জন্য আইন অনুযায়ী আবেদনকারীকে তথ্যমূল্য চেয়ে চিঠি দিতে বললেও সেটিও উপজেলা খাদ্য নিয়ন্ত্রক করেননি। পরে অভিযোগকারী আবারও তথ্য কমিশনে অভিযোগ দাখিল করেন। আজ তার শুনানি হয়।

এতে তথ্য না দেওয়ার বিষয়টি প্রমাণিত হয়। পরে তথ্য অধিকার আইন (২০০৯) লঙ্ঘনের দায়ে প্রধান তথ্য কমিশনার মরতুজা আহমদ উপজেলা খাদ্য নিয়ন্ত্রক শফিকুল ইসলামকে ১ হাজার টাকা অর্থদণ্ড দেন এবং ৭ কার্যদিবসের মধ্যে তথ্য আবেদনকারীকে তথ্যমূল্য চেয়ে চিঠি ও তথ্য দেওয়ার নির্দেশ দেন।  

বাংলাদেশ সময়: ১৮৩০ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০২২
এসএস/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।