ঢাকা, শুক্রবার, ১৪ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

জাতীয়

বাম্পার ফলনেও চালের দাম বৃদ্ধি, কারণ জানতে চায় সংসদীয় কমিটি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৬ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০২২
বাম্পার ফলনেও চালের দাম বৃদ্ধি, কারণ জানতে চায় সংসদীয় কমিটি

ঢাকা: ধানের বাম্পার ফলন হওয়ার পরও চালের দাম বাড়ার কারণ কৃষি মন্ত্রণালয়কে উদ্ঘাটন করতে বলেছে সংসদীয় কমিটি । সোমবার ( ১২ ডিসেম্বর) জাতীয় সংসদের ‘কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ কথা বলা হয়েছে৷

কমিটির সভাপতি মতিয়া চৌধুরীর সভাপতিত্বে সংসদ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

এতে কমিটির সদস্য কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক, সংসদ সদস্য মুহা. ইমাজ উদ্দিন প্রাং, মো. মামুনুর রশীদ কিরন, জয়াসেন গুপ্তা, উম্মে কুলসুম স্মৃতি এবং হোসনে আরা অংশ নেন।

এদিন গত বৈঠকে নেওয়া সিদ্ধান্তগুলো বাস্তবায়নের অগ্রগতি এবং কৃষি মন্ত্রণালয়ের সার্বিক বিষয়ে বিশদ আলোচনা হয়।

বৈঠকে প্রধানমন্ত্রীর নির্দেশনার আলোকে সব অনাবাদি জমি চাষাবাদের আওতায় আনা এবং বসত বাড়িতে শাকসবজি চাষ বাড়াতে ব্যবস্থা নেওয়ার জন্য কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে।
সেই সঙ্গে বোরো ধানের উৎপাদনের পাশাপাশি পাম, সূর্যমুখী, সরিষা ও সয়াবিনের উৎপাদন বাড়াতে কৃষকদের উদ্বুদ্ধ করা এবং ধানের বাম্পার ফলন হওয়ার পরও চালের মূল্য বাড়ার কারণ উদ্ঘাটনের জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।

এছাড়া, স্বল্পমেয়াদী জাতের ধান উদ্ভাবনের মাধ্যমে বছরে তিনটি ফসল উৎপাদন এবং কৃষির ওপর গবেষণা বাড়িয়ে যুগান্তকারী অবদান রাখার জন্য কমিটি মন্ত্রণালয়কে আহ্বান জানায়।

বৈঠকে কৃষি মন্ত্রণালয়ের সচিব, বিভিন্ন দপ্তর ও সংস্থার প্রধানসহ কৃষি মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।         

বাংলাদেশ সময়: ১৮৫৬ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০২২
এসকে/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।