ঢাকা, রবিবার, ২৩ আষাঢ় ১৪৩১, ০৭ জুলাই ২০২৪, ২৯ জিলহজ ১৪৪৫

জাতীয়

বিএনপির কার্যালয়ে জাতীয় পতাকা অর্ধনমিত!

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৮ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০২২
বিএনপির কার্যালয়ে জাতীয় পতাকা অর্ধনমিত!

সিরাজগঞ্জ: মহান বিজয় দিবসে দলীয় কার্যালয়ের সামনে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করেছে কামারখন্দ উপজেলা বিএনপি। দলীয় পতাকা স্বাভাবিক নিয়মে উত্তোলন করলেও জাতীয় পতাকা রাখা হয়েছে অর্ধনমিত।

শুক্রবার (১৬ ডিসেম্বর) বিজয় দিবসের সকালে উপজেলার জামতৈল রেলওয়ে স্টেশন এলাকায় উপজেলা বিএনপির কার্যালয়ে গিয়ে এ দৃশ্য দেখা যায়। এ ঘটনায় উপজেলায় নিন্দার ঝড় বইছে।

বিজয়ের দিন এমন কাণ্ড ঘটানোয় স্থানীয় বীর মুক্তিযোদ্ধারা তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন। সামাজিক যোগাযোগমাধ্যমেও নিন্দা জানাচ্ছেন সচেতন মহল।

স্বাধীনতার ৫১ বছরে দেশের অন্যতম বৃহৎ দলের এমনকাণ্ড রাষ্ট্রকে হেয়-প্রতিপন্ন করা বলে মন্তব্য করেছেন অনেকেই। উপজেলার বিএনপি নেতাকর্মীদের শাস্তিও দাবি করেন অনেকে।

জাতীয় পতাকা অর্ধনমিত রাখায় তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ কামারখন্দ ইউনিট কমান্ডের সাবেক কমান্ডার গাজী আমিনুল ইসলাম। তিনি বলেন, বিএনপি এভাবে পতাকা উত্তোলন করে বাংলাদেশকে অবমাননা করেছে। এর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেবেন বলে জানিয়েছেন তিনি।

বিএনপি নেতারা অবশ্য এমন অভিযোগে আত্মপক্ষ সমর্থন করছেন। তাদের ভাষ্য, নেতারা স্বাভাবিক নিয়মেই উত্তোলন করেছিলেন। কিন্তু নাইলনের সুতোয় পতাকা বাঁধা হয়েছিল। তাই ধীরে ধীরে সেটি লুজ হয়ে পতাকা নেমে গেছে।

কামারখন্দ উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক মো. রেজাতে রাব্বী উথান বলেন, বিষয়টি জানতে পেরে আমরা কার্যালয়ে গিয়ে পতাকা নির্ধারিত নিয়মে উত্তোলন করে দিয়ে এসেছি। কেউ ইচ্ছাকৃতভাবে এমনটি করেননি।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছা. মেরিনা সুলতানা বলেন, এ ধরনের কাজ আইনত অপরাধ। কোনো দল বা সংগঠন এমন কাজ করতে পারে না। ঘটনাস্থল পরিদর্শন করা হয়েছে। প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে স্থানীয় সংসদ সদস্য অধ্যাপক ডা. হাবিবে মিল্লাত মুন্না বলেন, জাতীয় পতাকা বাংলাদেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব ও মর্যাদার প্রতীক। জাতীয় পতাকার মর্যাদা সমুন্নত রাখা প্রতিটি নাগরিকেরই কর্তব্য। স্বাধীনতা বিরোধীদের দোসর বিএনপি বাংলাদেশের স্বাধীনতা ও সার্বভৌমত্বকে বিশ্বাস করে না বলেই জাতীয় পতাকাকে অবমাননা করেছে। এদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার দাবি করেন তিনি।

বাংলাদেশ সময়: ১৮২৭ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।