ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রেলের পতিত জমিতে চাষাবাদের নির্দেশ 

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৯ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০২২
রেলের পতিত জমিতে চাষাবাদের নির্দেশ 

ঢাকা: রেলওয়ের পতিত জমিতে খাদ্যশস্য চাষ করার নির্দেশ দিয়েছে সংসদীয় কমিটি।

বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) জাতীয় সংসদের রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ নির্দেশনা দেওয়া হয়।

কমিটির সভাপতি এ বি এম ফজলে করিম চৌধুরীর সভাপতিত্বে জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত এ বৈঠকে কমিটির সদস্য রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন, শফিকুল ইসলাম শিমুল, শফিকুল আজম খাঁন, মো. সাইফুজ্জামান, গাজী মোহাম্মদ শাহ নওয়াজ ও নাদিরা ইয়াসমিন জলি অংশ নেন।

বৈঠকে প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী খাদ্য নিরাপত্তা ও অব্যবহৃত জমিতে কৃষিকাজের লক্ষ্যে বাংলাদেশ রেলওয়ের পতিত জমিতে খাদ্যশস্য চাষ বিষয়ে নির্দেশনা দেওয়া হয়।

চুয়েট-কাপ্তাই রেললাইন নির্মাণ প্রকল্পের কাজ দ্রুত সমাপ্তির বিষয়ে এবং চট্টগ্রামে বাংলাদেশ রেলওয়ের জায়গায় বে-টার্মিনাল নির্মাণ প্রকল্পে কন্টেইনার ইয়ার্ডের জন্য নির্ধারিত জায়গায় যেন অন্য কোনো প্রতিষ্ঠান হস্তক্ষেপ করতে না পারে, সে বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা দেয় স্থায়ী কমিটি।

বাংলাদেশ রেলওয়ের চট্টগ্রামের পলোগ্রাউন্ড মাঠের সম্প্রসারণ ও সৌন্দর্য বৃদ্ধিকরণ সম্পর্কে বৈঠকে বিস্তারিত আলোচনা হয়। বাংলাদেশ রেলওয়ের বিভিন্ন উন্নয়ন কাজে ঠিকাদারদের অবহেলায় কাজের ধীরগতি সম্পর্কে স্থায়ী কমিটিতে প্রতিবেদন দেয় রেলওয়ে। এ প্রসঙ্গে যথোপযুক্ত ব্যবস্থা নিতে ও যথাসময়ে উন্নয়ন কার্যক্রম সমাপ্তির বিষয়ে নির্দেশ দেওয়া হয়।

বৈঠকে বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক, রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সচিবসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯১৭ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০২২
এসকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।