ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

দেশসেরা ২০ উদ্যোক্তা পেলেন আইপিডিসি সম্মাননা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩২ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০২২
দেশসেরা ২০ উদ্যোক্তা পেলেন আইপিডিসি সম্মাননা

ঢাকা: নবমবারের মতো উদ্যোক্তাদের সম্মাননা দিয়েছে ‘চাকরি খুঁজব না, চাকরি দেব’। এবার ২০ জন উদ্যোক্তাকে সম্মাননা দেওয়া হয়।

 
 
বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের (বিডিওএসএন) উদ্যোক্তা বিষয়ক কার্যক্রম ‘চাকরি খুজব না, চাকরি দেব’ ও ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইনোভেশন অ্যান্ড অন্ট্রাপ্রেনিউরশিপ ডিপার্টমেন্টের যৌথ উদ্যোগে দেশসেরা ২০ তরুণ উদ্যোক্তা পেয়েছেন আইপিডিসি সম্মাননা ২০২১। নবমবারে মতো বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক এ আয়োজন করেছে।

শনিবার (২৪ ডিসেম্বর) ঢাকার ড্যাফোডিল অ্যাডুকেশন নেটওয়ার্ক বিল্ডিংয়ে উদ্যোক্তাদের সম্মানিত করা হয়।  

আয়োজকদের পক্ষে উদ্যোক্তা সম্মননা ২০২১ এর সমন্বয়ক প্রমি নাহিদ জানান, ২০২১ সালের কার্যক্রমের ভিত্তিতে মোট ২০টি উদ্যোগের উদ্যোক্তাদের এবার সম্মাননা দেওয়া হয়েছে। সারাদেশ থেকে আসা মনোনয়ন থেকে বিচারকরা ৮টি নবীন উদ্যোক্তা স্মারক ও ৯টি উদ্যোক্তা সম্মাননা এবং একজনকে নুরুল কাদের, অন্য একজনকে ইউসুফ চৌধুরী উদ্যোক্তা সম্মাননা ২০২১ ও আরেকজনকে লুনা সামসুদ্দোহা নারী উদ্যোক্তা সম্মাননা ২০২১ দেওয়া হয়েছে।

শাড়ি নিয়ে কাজ করা জামদানি ওস্তাদ ও পাখি জামদানি উইভিং ফ্যাক্টরির উদ্যোক্তা মো. জামাল হোসেন ইউসুফ চৌধুরী উদ্যোক্তা সম্মাননা ২০২১ পেয়েছেন। নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার সাদিপুর বরগাঁও গ্রামের মো. জামাল হোসেনের নেতৃত্ব কারিগরদের দক্ষ হাতের নিপুণ বুননে চিকন সুতার জমিনে ফুটে উঠে বাহারি নকশা। মাত্র হাজার পাঁচেক টাকা পুঁজি নিয়ে শুরু করা জামাল হোসেনর পুঁজি এখন কোটি টাকার বেশি। মানভেদে ৫০ হাজার টাকা থেকে ১ লাখ ৫০ হাজার টাকায় বিক্রি হয় পাখি উইভিংয়ের শাড়ি। তার নিজের হাতে বোনা শাড়ির সর্বোচ্চ দাম পেয়েছেন ছয় লাখ টাকা। ২০০ কাউন্টের শাড়ির বুনন হয় সেখানে। নিজের বুননকে এমন উচ্চতায় নিয়ে যাবেন যেন যে কেউ দেখলেই আলাদা করতে পারে তার বুনন।

সিলেটের তথ্যপ্রযুক্তি উদ্যোক্তা শাহজাহান জুয়েলের প্রতিষ্ঠান ‘অথল্যাব’ পেয়েছে নুরুল কাদের উদ্যোক্তা সম্মাননা ২০২১। তার ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্ট কোম্পানি এমন প্রোডাক্ট তৈরি করে, যা মানুষের দৈনন্দিন সমস্যা সমাধানে সক্রিয় ভুমিকা রাখে। বিশ্বের বিভিন্ন দেশের পাঁচ লাখেরও বেশি ব্যবসাপ্রতিষ্ঠান অথলাবের প্রোডাক্টসমূহ ব্যবহার করে আসছে।  

এছাড়া উইমেন ইন ডিজিটালের প্রতিষ্ঠাতা আছিয়া খালেদা নীলা পেয়েছেন লুনা সামসুদ্দোহা নারী উদ্যোক্তা সম্মাননা ২০২১। তার প্রতিষ্ঠানটি টেকনোলজির মাধ্যমে নারীর ক্ষমতায়নে ভূমিকা রাখার পাশাপাশি ইন্টারনেটের মাধ্যমে নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন নিশ্চিত করতে কাজ করে যাচ্ছে। এখন পর্যন্ত প্রতিষ্ঠানটি ১৮ হাজারের বেশি নারীকে আইটি প্রশিক্ষণ দিয়েছে এবং ১৩ হাজারের বেশি নারীর কর্মসংস্থানের ব্যবস্থা করেছে। বাংলাদেশের পাঁচটি ভিন্ন গ্রামে এবং নেপালে তাদের টেকনিক্যাল স্কুল রয়েছে। যে স্কুলগুলোতে তারা নারীদের বিভিন্ন টেকনিক্যাল বিষয়ের ওপর প্রশিক্ষণ দিয়ে তাদের কর্মসংস্থানের ব্যবস্থা করে থাকে।

উদ্যোক্তা সম্মাননা ২০২১ এ নবীন উদ্যোক্তা স্মারক পেয়েছে ফ্রেশী ফার্ম, রোবাস্ট রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট লিমিটেড, ব্যঞ্জন, কাদম্বরী এক্সক্লুসিভ, বি বাসিনী, ফ্রেন্ডস কনসালটেন্সী, আমরা পারি এন্টারপ্রাইজ ও স্যাফ্রন।

উদ্যোক্তা স্মারক ২০২১ লাভ করেছে মনস্টারক্ল লিমিটেড, জায়ান্ট মার্কেটার্স, ইনোভেশন গ্যারেজ লিমিটেড, ডায়না হোস্ট লিমিটেড, ব্রাণ্ডিলেন ৩৬০ লিমিটেড, কোডার্স ল্যাব, সোনিয়া’স কিচেন, প্রোটিন মার্কেট লিমিটেড এবং আল-জামিল’স গ্রিল ফিস অ্যান্ড বারবিকিউ।      

উদ্যোক্তাদের এ মিলন মেলায় সম্মাননা তুলে দিয়েছেন ড্যাফোডিল ফ্যামিলির চেয়ারম্যান মো. সবুর খান, আইপিডিসি ফাইন্যান্স লিমিটেডের অ্যাডিশনাল ম্যানেজিং ডিরেক্টর রিজওয়ান দাউদ সামস এবং হেড অব এমএমই মো. মাহমুদুর রহমান, পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের সচিব আবু হেনা মোরশেদ জামান, এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. মো. মফিজুর রহমান, বিডিওএসএনের সাধারণ সম্পাদক মুনির হাসান, ড্যাফোডিল ফ্যামিলির গ্রুপ সিইও মো. নুরুজ্জামান, বাংলাদেশ স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক কে এম হাসান রিপন, একই বিশ্ববিদ্যালয়ের ইনোভেশন অ্যান্ড অন্ট্রাপ্রেনিউরশিপ ডিপার্টমেন্টের চেয়ারম্যান কামরুজ্জামান দিদারসহ প্রমুখ।

উদ্যোক্তা সম্মাননা ২০২১ এর পৃষ্ঠপোষকতায় ছিল আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড। সহযোগিতা করেছে ক্রিয়েটিভ আইটি ইনস্টিটিউট, বাংলাদেশ স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউট, এফ এম প্লাস্টিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড, গ্লোবাল কনফারেন্স অ্যালায়েন্স ও ইনস্টাপে। ফটোগ্রাফি পার্টনার হিসেবে ছিল নিজল ক্রিয়েটিভ ফটোগ্রাফি।  

বাংলাদেশ সময়: ০১৩১ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০২২
এসআর/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।