ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

জাতীয়

বাগেরহাটে প্রথম দিনে সাড়ে ১৮ লাখ বই পাবে শিক্ষার্থীরা

এস.এস শোহান, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৮ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০২২
বাগেরহাটে প্রথম দিনে সাড়ে ১৮ লাখ বই পাবে শিক্ষার্থীরা ছবি: বাংলানিউজ

বাগেরহাট: ইংরেজি বছরের প্রথম দিনে বাগেরহাটের বিভিন্ন পর্যায়ের শিক্ষার্থীদের মধ্যে ১৮ লাখ ৫০ হাজার বই বিতরণ করা হবে।

রবিবার (১ জানুয়ারি) সকালে আনন্দ উৎসবের মধ্য দিয়ে সরকারি বেসরকারি প্রাথমিক বিদ্যালয়, মাদরাসা, নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের হাতে এ নতুন বই তুলে দেওয়া হবে।

ইতোমধ্যে সংশ্লিষ্ট বিদ্যালয়ে এসব বই পৌঁছে গেছে। বিদ্যালয়ের শিক্ষক ও কর্মচারীরা এখন শ্রেণি অনুযায়ী বই বাছাই করছেন বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

জেলা শিক্ষা অফিস সূত্রে জানা যায়, বাগেরহাটের মাদরাসা, নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক পর্যায়ের ৫২২টি শিক্ষা প্রতিষ্ঠানের জন্য ২৩ লাখ বইয়ের চাহিদা রয়েছে। এর মধ্যে ১৫ লাখ বই ইতোমধ্যে বাগেরহাটে পৌঁছেছে।

এছাড়া জেলার সরকারি ও বেসরকারি এক হাজার ২০০ প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের সাত লাখ ২০ হাজার বইয়ের চাহিদা রয়েছে। এর মধ্যে প্রথম দিনে বিতরণের জন্য সাড়ে তিন লাখ বই বিভিন্ন বিদ্যালয়ে পৌঁছেছে। অবশিষ্ট ৩ লাখ ৭০ হাজার বই আগামী ৫ জানুয়ারির মধ্যে শিক্ষার্থীদের মধ্যে বিতরণ করা হবে।

বাগেরহাট জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. শাহ আলম বলেন, প্রাক, প্রথম ও দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীরা সব বই পাবে। তৃতীয়, চতুর্থ ও পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের তিনটি করে নতুন বই দেওয়া হবে। অবশিষ্ট বই আগামী ৫ জানুয়ারির মধ্যে শিক্ষার্থীদের দেওয়া হবে।

বাগেরহাট জেলা শিক্ষা কর্মকর্তা মো. কামরুজ্জামান বলেন, মাদরাসা, নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের জন্য ইতোমধ্যে আমরা ১৫ লাখ বই পেয়েছি। শিক্ষার্থী অনুযায়ী সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে বই পৌঁছে গেছে। সবকিছু ঠিকঠাক থাকলে ১ জানুয়ারি সকাল থেকে আনন্দ উৎসবের মধ্য দিয়ে শিক্ষার্থীদের মধ্যে বই বিতরণ করা হবে।

এছাড়া অবশিষ্ট যেসব বই রয়েছে, সেসব বই ৫ জানুয়ারির মধ্যে শিক্ষার্থীদের হাতে পৌঁছে যাবে বলে জানান এ কর্মকর্তা।

বাংলাদেশ সময়: ১৭০৮ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০২২
এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।