ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মানবকল্যাণ পদক দেওয়া হচ্ছে ৮ ব্যক্তি-প্রতিষ্ঠানকে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৬ ঘণ্টা, জানুয়ারি ১, ২০২৩
মানবকল্যাণ পদক দেওয়া হচ্ছে ৮ ব্যক্তি-প্রতিষ্ঠানকে

ঢাকা: মানবকল্যাণে ইতিবাচক কার্যক্রমের জন্য আট ব্যক্তি ও প্রতিষ্ঠানকে মানবকল্যাণ পদক দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ।

রোববার (০১ জানুয়ারি) দুপুরে সচিবালয়ে তথ্য অধিদফতরের সম্মেলন কক্ষে সমাজকল্যাণ মন্ত্রণালয় আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

সংবাদ সম্মেলনে সমাজকল্যাণমন্ত্রী বলেন, ২০২০ ও ২১ সালের জন্য আট ব্যক্তি প্রতিষ্ঠানকে এ পদক দেওয়া হচ্ছে। আগামীকাল সোমবার (২ জানুয়ারি) সমাজসেবা দিবসে সমাজসেবা অধিদফতরে এ পদক তুলে দেওয়া হবে। করোনার কারণে ২০২০ সালে দেওয়া সম্ভব না হলেও এবার একসঙ্গে ২০২০-২১ সালের জন্য নির্বাচিতদের পুরস্কার দেওয়া হচ্ছে।

তিনি জানান, প্রত্যেককে ১৮ ক্যারেট মানের ২৫ গ্রাম স্বর্ণ দিয়ে তৈরি পদক দেওয়া হবে। এক্ষেত্রে মানবকল্যাণ পদকের রেপ্লিকা, ব্যক্তি পর্যায়ে ২ লাখ টাকা, দফতর বা প্রতিষ্ঠান পর্যায়ে ২ লাখ টাকা এবং একটি সম্মাননা সনদ দেওয়া হবে।

এ সময় সমাজকল্যাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু ও সচিব মো. জাহাঙ্গীর আলম উপস্থিত ছিলেন।

যাদের দেওয়া হচ্ছে মানবকল্যাণ পদক: ২০২০ সালে প্রান্তিক ও অনগ্রসর জনগোষ্ঠীর সুরক্ষায় আব্দুল জব্বার জলিল, প্রতিবন্ধী ব্যক্তির কল্যাণে বীর মুক্তিযোদ্ধা আলহাজ্জ্ব আল-মামুন সরকার ও মানবকল্যাণে ইতিবাচক কার্যক্রমে খুলনার জেলা প্রশাসন মানবকল্যাণ পদকের জন্য নির্বাচিত হয়েছে।

২০২১ সালের বয়স্ক-বিধবা ও স্বামী নিগৃহীতার কল্যাণে বিশ্ব মানব সেবা সংঘ (বৃদ্ধাশ্রম), প্রান্তিক ও অনগ্রসর জনগোষ্ঠীর সুরক্ষায় বীর মুক্তিযোদ্ধা মাজেদা শওকত আলী, প্রতিবন্ধী ব্যক্তির কল্যাণে এসপায়ার টু ইনোভেইট (এটুআই) প্রোগ্রাম, আইনের সংঘাতে জড়িত শিশু-নিরাশ্রয় ব্যক্তির কল্যাণে আকবরিয়া লিমিটেড ও মানবকল্যাণে ইতিবাচক কার্যক্রমের বিদ্যানন্দ ফাউন্ডেশন মানবকল্যাণ পদকের জন্য নির্বাচিত হয়েছে।  

বাংলাদেশ সময়: ১৩৫৫ ঘণ্টা, জানুয়ারি ১, ২০২৩
জিসিজি/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।