ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

বরিশালে নানা আয়োজনে উদযাপিত হচ্ছে সরস্বতী পূজা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৭ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২৩
বরিশালে নানা আয়োজনে উদযাপিত হচ্ছে সরস্বতী পূজা

বরিশাল: বরিশালে নানা আয়োজনের মধ্য দিয়ে উদযাপিত হচ্ছে সনাতন ধর্মাবলম্বীদের বিদ্যার দেবী সরস্বতী পূজা।

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) সকাল থেকে সনাতন ধর্মাবলম্বীরা নিজ নিজ বাড়িতে এ পূজার আয়োজন করে।

সেইসঙ্গে সকাল ১০টা থেকে নগরের বিভিন্ন মন্দির ও শিক্ষাপ্রতিষ্ঠানে পূজা-অর্চনা শুরু হয়।

বরিশাল সরকারি ব্রজমোহন (বিএম) কলেজের ২২টি বিভাগ পৃথকভাবে ক্যাম্পাসের পদার্থবিজ্ঞান মাঠে এ পূজার আয়োজন করে। এতে বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা নানা উপকরণ দিয়ে সৃজনশীল সাজসজ্জায় মণ্ডপগুলো ফুটিয়ে তোলে।  

সনাতন বিদ্যার্থী সংসদ সরকারি ব্রজমোহন কলেজ শাখার সাধারণ সম্পাদক সৃষ্টি সাহা জানান, তৃতীয় বারের মতো এবারও বিএম কলেজে সরস্বতী পূজার এতবড় আয়োজন করা হয়েছে। যেখানে কলেজের দুটি বিভাগ বাদে ২২টি বিভাগ এ পূজার আয়োজন করে। সব মিলিয়ে এ কলেজের অধীনে ২৫টি পূজার আয়োজন করা হয়, যা বরিশালের সব থেকে বৃহৎ আয়োজন।

বরিশাল রামকৃষ্ণ মিশন ও মঠের অধ্যক্ষ স্বামী বিজিতাত্মানন্দজী মহারাজ জানান, সকাল থেকেই দেবী সরস্বতীর পূজা আরাধনা শুরু হয়। এখানে যজ্ঞানুষ্ঠান ও দেবীর পায়ে অঞ্জলি দেওয়া হয়। এতে হাজারো ভক্ত অংশগ্রহণ করে। পরে সবার মধ্যে প্রসাদ বিতরণ করা হয়।

বরিশাল শ্রী শ্রী শংকর মঠ পূজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক শাওন দাস বলেন, দুপুর ১২টায় এখানে পূজা শুরু হয়, এরপর অঞ্জলি দেওয়া ও প্রণাম মন্ত্র পাঠ করেন ভক্তরা। এরপর শিশু শিক্ষার্থীদের হাতেখড়ি দেওয়া হয়।

মন্দিরে আসা পুর্ণার্থী অন্তরা মজুমদার বলেন, বিদ্যা ও বুদ্ধি লাভের আশায় মা সরস্বতীর আরাধনা করেছি। মায়ের পায়ে অঞ্জলি দেওয়াসহ সামনের পরীক্ষায় যাতে ভালো ফলাফল করতে পারি সেই লক্ষ্যে মায়ের কাছে প্রার্থনা করেছি।

আর সামনে মাস্টার্সের পরীক্ষা, যে সাতটি বিষয় নিয়ে জটিলতা রয়েছে সেই সাতটি বই মায়ের পায়ে রেখে প্রার্থনা করার কথা জানিয়েছেন পুর্ণার্থী সারদ দাস।

এদিকে বরিশালে বিভিন্ন বাসা-বাড়িতে ব্যক্তিগত আয়োজন এবং মন্দির ও শিক্ষাপ্রতিষ্ঠানে সাত শহস্রাধিক পূজা অনুষ্ঠিত হয়েছে।

বাংলাদেশ সময়: ১৭২৫ ঘণ্টা, জানুয়ারি, ২৬, ২০২৩
এমএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।